দেশ বিভাগে ফিরে যান

২১ জুলাই ত্রিপুরায় জায়ান্ট স্ক্রিনে মমতার ভাষণ

July 17, 2021 | 2 min read

বাংলা তথা দেশের রাজনৈতিক প্রেক্ষাপটে মাইনস্টোন হতে চলেছে ২১ জুলাই। বুধবারের দুপুরে দেশ শুনবে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) ভাষণ। জায়েন্ট স্ক্রিনে তৃণমূল (TMC) নেত্রীর বক্তব্য তুলে ধরার জন্য দেশের একাধিক শহরকে চিহ্নিত করা হয়েছে। ত্রিপুরায় (Tripura) যেমন দলীয় নেতৃত্বকে ২১ জুলাইয়ের প্রস্তুতির নির্দেশ দেওয়া হয়েছে। তেমনই তামিলনাড়ুর দেওয়াল লিখনেও ‘মমতা আম্মা’।

বাংলার বিধানসভা নির্বাচনে বিজেপিকে যোগ্য জবাব দিয়ে মমতা এখন মোদী বিরোধী প্রধান মুখ। লোকসভায় বাংলার বুকে ১৮টি আসন পেয়ে যে পদ্মের চাষ শুরু করেছিল গেরুয়া শিবির, মুখ থুবড়ে পড়ল ২০২১ সালের বিধানসভা নির্বাচনে। ২০০ আসন জয়ের টার্গেট তো দূরের কথা, একশো আসনের গন্ডি পার করতে পারেনি বিজেপি। মমতার লড়াইকে কুর্নিশ জানিয়েছে গোটা দেশ। বিজেপি বিরোধী সব রাজনৈতিক দলের নেতারা মমতার প্রশংসায় পঞ্চমুখ। লোকসভা নির্বাচনের আগে বিজেপি বিরোধী ভোট এক জায়গায় আনার তোড়জোড় শুরু হয়েছে। আর এই পর্বে মমতাকে ঘিরেই কৌতুহল তুঙ্গে বিজেপি বিরোধীদের। এই অবস্থায় সর্বভারতীয় প্রেক্ষাপটে সুস্পষ্ট বার্তা তুলে ধরতে চাইছে তৃণমূল। যার জন্য নির্ধারিত দিন হতে চলেছে ২১ জুলাই। ওই দিন মমতার বক্তব্যে সর্বভারতীয় প্রেক্ষাপটের কথা উঠে আসবে, তা বলাই বাহুল্য। ঘটনাচক্রে চলতি মাসেই দিল্লি সফরে যাচ্ছেন মমতা। পাশাপশি দলীয় সূত্রে খবর, তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও যাচ্ছেন দিল্লি। দেশের বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দের সঙ্গে মমতা ও অভিষেকের বৈঠকের সম্ভাবনা রয়েছে।

তবে তার তাগে তৃণমূলের লক্ষ্য ২১ জুলাইয়ের ভার্চুয়াল সভা থেকে দেশব্যাপী একটা বার্তা তুলে ধরা। মূলত ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপিকে হারানোই মূল লক্ষ্য। ২১ জুলাই শহিদ দিবসের ভার্চুয়াল সভা ইতিমধ্যে দিল্লিতে দেখানোর পরিকল্পনা করেছে তৃণমূল। গুরুত্ব দেওয়া হয়েছে ত্রিপুরায়। সেখানকার দলীয় সভাপতি আশিস লাল সিংয়ের সঙ্গে কথা হয়েছে তৃণমূল শীর্ষ নেতৃত্বের। আশিস এখন কলকাতায়। শুক্রবার সল্টলেকের বাড়িতে বসে তিনি বলেন, বাংলায় বিজেপিকে হারানোর পর ত্রিপুরায় মমতা বন্দ্যোপাধ্যায়কে ঘিরে উন্মাদনা তুঙ্গে। আওয়াজ উঠেছে, এবার ত্রিপুরা। তাই ২১ জুলায়ের সভাকে বৃহৎ আঙ্গিকে তুলে ধরা হবে। সিদ্ধান্ত হয়েছে, ত্রিপুরার আগরতলা, ধর্মনগর, উদয়পুর, কমলপুরে জায়েন্ট স্ক্রিন বসবে। এছাড়াও ত্রিপুরার সমস্ত তৃণমূল পার্টি অফিসে কর্মীরা থাকবেন। সেখানে তৃণমূল নেত্রীর বক্তব্য শুনবেন কর্মীরা। ২০২৩ সালে ত্রিপুরায় বিধানসভা নির্বাচন। তার আগে সেখানে ঘর গোছানো শুরু করেছে জোড়াফুল।

এদিকে দেখা গিয়েছে, তামিলনাড়ুতে মমতা বন্দ্যোপাধ্যায় ছবি দিয়ে দেওয়াল লেখা হয়েছে। সেখানে ‘মমতা আম্মা’ বলে উল্লেখ করা হয়েছে। বিশেষকরে ‘আম্মা’ শব্দটি তামিলনাড়ুর রাজনীতিতে আলাদা তাৎপর্যপূর্ণ। জয়ললিতার সঙ্গে ‘আম্মা’ শব্দটি জুড়েছিল। এবার দেখা গেল মমতার নামের সঙ্গে। তামিল রাজ্যে মমতার জনপ্রিয়তার নতুন নিদর্শন এটা, বলছে রাজনৈতিক মহল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #tripura, #21st July

আরো দেখুন