রাজ্য বিভাগে ফিরে যান

বিড়ি শ্রমিকদের স্বার্থে একগুচ্ছ নয়া পদক্ষেপ শ্রম দপ্তরের

July 17, 2021 | 2 min read

বিড়ি শ্রমিকদের পাশে দাঁড়াতে একাধিক পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শ্রমদপ্তর (labour department)। শুক্রবার সংশ্লিষ্ট দপ্তরের মন্ত্রী বেচারাম মান্না জঙ্গিপুরে এসে আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। বিড়ি শিল্পের সঙ্গে যুক্ত ১৩টি শ্রমিক সংগঠনের নেতৃত্বের সঙ্গেও তিনি দীর্ঘক্ষণ কথা বলেন। তাঁদের দাবি, শ্রমিকদের সমস্যার কথা জানাতে এতদিন কলকাতায় যেতে হতো। এবারই প্রথম কোনও পূর্ণমন্ত্রী জেলায় এসে সমস্যার কথা শুনলেন। সমস্ত বিষয় তিনি দেখার আশ্বাস দিয়েছেন।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মুর্শিদাবাদ জেলায় প্রায় ১২ লক্ষ বিড়ি শ্রমিক (beedi workers) রয়েছেন। ফরাক্কা, সামশেরগঞ্জ, সূতি, জঙ্গিপুর, লালগোলা সহ বিভিন্ন এলাকার বহু মহিলা বিড়ি বেঁধে সংসার চালান। কিন্তু, কেন্দ্রীয় সরকার একটি বিল এনে এই শিল্পকে ধাক্কা দেওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ। শ্রমমন্ত্রী বলেন, কেন্দ্রীয় সরকার ওই বিল নিয়ে এলে এই শিল্প মুখ থুবড়ে পড়বে। এই বিলের প্রতিবাদ করা হবে। পাশাপাশি শ্রমিকদের পারিশ্রমিক বৃদ্ধির বিষয়টি নিয়েও ত্রিপাক্ষিক আলোচনা করা হবে। মালিকপক্ষ, শ্রমিক সংগঠনের নেতৃত্ব ও আমাদের উপস্থিতিতে বিভিন্ন সংস্থায় বেতন বৃদ্ধির বিষয়টি ঠিক হয়। জঙ্গিপুরে শ্রমিকদের স্বার্থে পিএফ অফিস চালু করা হয়েছিল। কিন্তু, এই অফিসটিও বহরমপুরে চলে গিয়েছে। এই বিষয়টি নিয়ে আমরা পরে সংশ্লিষ্ট দপ্তরের সঙ্গে আলোচনা করব।

শ্রমমন্ত্রী আরও বলেন, শ্রমিকদের চিকিৎসার জন্য এই এলাকায় দু’টি হাসপাতাল রয়েছে। সেখান থেকে যাতে ভালোভাবে পরিষেবা পাওয়া যায় সেই বিষয়টি আমরা দেখব। শনিবার দু’টি হাসপাতাল দপ্তরের আধিকারিকদের সঙ্গে নিয়ে পরিদর্শন করব। সেখানে আর কী কী প্রয়োজন রয়েছে তা হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা হবে। এছাড়া এলাকায় দু’টি বিড়ি কারখানাও ঘুরে দেখব।

এদিন বেচারামবাবু দীর্ঘক্ষণ ধরে জঙ্গিপুরে বৈঠক করেন। শ্রমিক সংগঠনগুলির কাছে থেকে বিড়ি শ্রমিকদের সমস্যার কথা জানতে চান। মন্ত্রী বলেন, সমস্ত সংস্থার শ্রমিকদের পাশে আমরা রয়েছি। কয়েকদিন আগেই উত্তরবঙ্গে গিয়ে চা শ্রমিকদের সমস্যার কথা জেনে এসেছি। তাঁদের সমস্যা সমাধানেও উদ্যোগ নেওয়া হচ্ছে।

এদিনের বৈঠকে প্রতিমন্ত্রী আখরু জামান, জঙ্গিপুরের সংসদ সদস্য খলিলুর রহমান সহ অন্যান্য জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সংসদ সদস্য বলেন, আমাদের সরকার শ্রমিকদের পাশে রয়েছে। এদিন আরও একবার তা প্রমাণিত হল। মন্ত্রী নিজে এলাকায় এসে বিড়ি শ্রমিকদের সমস্যার কথা শুনলেন। তিনি সমস্যা সমাধানেও উদ্যোগী হবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#beedi workers, #labour department

আরো দেখুন