দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

আগামী শিক্ষাবর্ষেই চালু হচ্ছে তমলুক মেডিক্যাল কলেজ

July 19, 2021 | 2 min read

আগামী শিক্ষাবর্ষ থেকেই তমলুক মেডিক্যাল কলেজে পঠনপাঠন শুরু হচ্ছে। একশো আসনের ওই মেডিক্যাল কলেজের জন্য ২৪৪টি পদ তৈরি করেছে রাজ্য সরকার। আগামী ৩০ জুলাই রাজ্যের স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা তমলুক মেডিক্যাল কলেজ (Tamluk Medical College and Hospital) বিল্ডিং নির্মাণের কাজ খতিয়ে দেখতে আসছেন। এই মুহূর্তে বিল্ডিং নির্মাণ যে জায়গায় রয়েছে তাতে কোনও অবস্থাতেই ২০২২ সালের গোড়ার মধ্যে সম্পূর্ণ হবে না। তাই ভাড়াবাড়ির খোঁজ চলছে। জেলাশাসক পূর্ণেন্দু মাজি জেলা স্বাস্থ্যদপ্তরকে তমলুকের আশপাশে এজন্য ভাড়াবাড়ির খোঁজার নির্দেশ দিয়েছেন। তমলুকের পাশাপাশি আরামবাগ, বারাসত, ঝাড়গ্রাম, উলুবেড়িয়া মেডিক্যাল কলেজে আগামী শিক্ষাবর্ষ থেকে পথচলা শুরু করবে। এজন্য মোট ১৪৬৪ টি পদ তৈরি করেছে স্বাস্থ্যভবন।

২০১৯সাল থেকে তমলুক মেডিক্যাল কলেজ নির্মাণের কাজ শুরু হয়। কিন্তু, নানা প্রতিবন্ধকতায় সেই কাজে গতি নেই। ২০২১সালে নভেম্বরের মধ্যে ওই কাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু, বাস্তবে ২০২২সালের গোড়াতেই সেটা সম্ভব হবে না। এই অবস্থায় ২০২২সাল থেকেই মেডিক্যাল কলেজ চালু করার লক্ষ্য নিয়েছে রাজ্য সরকার।  সেজন্য প্রয়োজনীয় পদ তৈরি করা হয়েছে। জানা গিয়েছে, একজন অধ্যক্ষ, একজন মেডিক্যাল সুপার কাম ভাইস প্রিন্সিপাল, ছ’জন প্রফেসর, ২০জন অ্যাসোসিয়েট প্রফেসর, ২৬জন অ্যাসিস্ট্যান্ট প্রফেসর, ৪০জন আরএমও, ২৭জন হাউস স্টাফ সহ মোট ২৪৪টি পদ সৃষ্টি করা হয়েছে। বেশিরভাগই টেকনিক্যাল পোস্ট।

তমলুক মেডিক্যাল কলেজের নির্মাণ এবং প্রস্তুতির কাজ খতিয়ে দেখতে ৩০জুলাই রাজ্যের স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা জেলায় আসবেন। তার আগে জেলা প্রশাসন এবং জেলা স্বাস্থ্যদপ্তরের তৎপরতা শুরু হয়েছে। সবচেয়ে উৎকণ্ঠার বিষয় হল, বিল্ডিংয়ের কাজ বেশিরভাগটাই বাকি। ক্লাসরুম থেকে সেমিনার হল, মেডিক্যাল পড়ুয়াদের হস্টেল অনেক কিছু জরুরি। এখন সেসব কাজ পিছিয়ে থাকায় ভাড়াবাড়ির খোঁজ চালানো হচ্ছে। কিন্তু, তমলুক শহরে মেডিক্যাল কলেজ চালানোর মতো এতবড় বিল্ডিংও মিলছে না।

তমলুক মেডিক্যাল কলেজে মোট ১০০টি আসনে মেডিক্যাল পড়ুয়া ভর্তি নেওয়া হবে। পূর্ব মেদিনীপুর জেলায় মেডিক্যাল কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের দাবি দীর্ঘদিনের। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরেই জেলাবাসীর এই দু’টি দাবি পূরণ হচ্ছে। মহিষাদলের কাপাসএড়্যায় মহাত্মা গান্ধীর নামে বিশ্ববিদ্যালয় তৈরি হচ্ছে। গতবছর থেকেই মহিষাদল রাজ কলেজে বিশ্ববিদ্যালয়ের অফিস চালু হয়েছে। আগামী বছর মেডিক্যাল কলেজ চালুর মধ্য দিয়ে পূর্ব মেদিনীপুর জেলায় উন্নয়নে আরও একটি পালক যুক্ত হবে। বিল্ডিংয়ের কাজ যথা সময়ে সম্পূর্ণ করা নিয়ে চিন্তায় পড়েছে জেলা প্রশাসন ও স্বাস্থ্যদপ্তর। 


এব্যাপারে জেলাশাসক পূর্ণেন্দু মাজি বলেন, আগামী বছর থেকেই তমলুক মেডিক্যাল কলেজ চালু হবে। বিল্ডিংয়ের কাজে গতি আনার জন্য আমরা সব রকম উদ্যোগ নিয়েছি। পাশাপাশি ভাড়াবাড়িরও সন্ধান করছি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Medical college, #Tamluk

আরো দেখুন