দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

এবার অনলাইনেই নাগরিক সমস্যার ‘দ্রুত সমাধান’

July 20, 2021 | 2 min read

জমা জল, রাস্তার আলো, ময়লা পরিষ্কারের মত একাধিক বিষয় নিয়ে ওয়ার্ড অফিসে নিত্য যাতায়াত করতে হয় সাধারণ মানুষকে। এদিকে, একে করোনা (COVID19) পরিস্থিতি চলছে, তার উপর নানা কাজের চাপে হাতে সময়ও কম থাকে। এই দুইয়ে মিলিয়ে ওয়ার্ড অফিস পৌঁছে নিজের সমস্যা জানাতে পারে না অনেক মানুষই। তাই ‘বিকল্প’ হিসেবে অনলাইনকেই হাতিয়ার করছেন হাওড়া পুরসভার ৩ নম্বর ওয়ার্ডের প্রাক্তন পুর প্রতিনিধি বাপি মান্না। এবার এক ক্লিকেই ‘দ্রুত সমাধান’ পাবেন এই ওয়ার্ডের বাসিন্দারা। মঙ্গলবার বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া হবে একটি ‘কমিউনিকেশন কার্ড’। সেখানে দেওয়া অ্যাড্রেসে ক্লিক করে নিজের সমস্যা সমাধান করে নিতে পারবেন ওয়ার্ডের বাসিন্দারা।

প্রায় আড়াই বছর নির্বাচিত পুরবোর্ড নেই হাওড়ায়। তবে প্রশাসকমণ্ডলী রয়েছে পরিষেবা দেওয়ার জন্য। প্রাক্তন পুর প্রতিনিধিরা আপাতভাবে নিষ্ক্রিয় হলেও ওয়ার্ডের প্রয়োজনে তাঁরা আবেদন বা প্রস্তাব করতে পারেন প্রশাসকমণ্ডলীর কাছে। তাই নিজের ওয়ার্ডের মানুষের জন্য দ্রুত সমাধান কর্মসূচির সূচনা করলেন বাপি মান্না। কীভাবে চলবে গোটা বিষয়টি? বাপি মান্না বলেন, নতুন কাউন্সিলার এখনও নির্বাচিত না হওয়ার জন্য মানুষ রাস্তায় ঘাটে তাদের সমস্যা আমাকেই জানায়। দেখা করতে আসে ওয়ার্ড অফিসে। সাধ্যমতো আমি চেষ্টা করি। কিন্তু করোনায় যাতে ওয়ার্ড অফিসে ভিড় না হয় এবং মানুষ ওয়ার্ড অফিস না এসেও যাতে ঘরে বসে জমা জল, রাস্তার আলো, খারাপ রাস্তা, ময়লা বা নর্দমা পরিষ্কার না হওয়ার মত অভিযোগ জানাতে পারে, তার জন্য হাওড়া পুরসভার (Howrah Municipal Corporation) ৩ নম্বর ওয়ার্ডের একটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে। সেখানেই একটি নির্দিষ্ট ফর্ম পাবে মানুষ। নিজেদের সমস্যা লিখে সেটি সাবমিট বা জমা করে দেবে সেখানেই। এরপর ওয়ার্ড অফিস সেই সমস্যার সমাধানের চেষ্টা করবে, বা প্রশাসকমণ্ডলীর নজরে আনবে। আমার মনে হয় এতে মানুষের সুবিধা হবে অনেকটাই।

উল্লেখ্য, মঙ্গলবার বাড়ি বাড়ি কার্ডটি পৌঁছে দেওয়ার কাজ শুরু হবে। ২৪ ঘণ্টাই সেই পোর্টালের মাধ্যমে মানুষ সমস্যার কথা জানাতে পারবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#howrah, #Howrah Municipal Corporation

আরো দেখুন