রাজ্য বিভাগে ফিরে যান

কলকাতায় বসেই মিলবে ‘পুরীর মহাপ্রসাদ’

July 20, 2021 | 2 min read

বাড়িতে বসেই মিলবে পুরীর জগন্নাথের ‘মহাপ্রসাদ’ (Mahaprasad of Puri)। ভক্তদের করানো হবে মিষ্টিমুখও। যে সে মিষ্টি নয়। পুরী থেকে নিয়ে আসা হচ্ছে ২৫ হাজার খাজা! সড়কপথে আজ, মঙ্গলবার সকালেই ওই বিপুল পরিমাণ খাজা পৌঁছে যাবে বেলঘরিয়ায়। সেখানে মহাপ্রসাদ মিশিয়ে রান্না হবে পোলাও। পুরীর কারিগররাই রান্না করবেন। উদ্যোক্তারা তাঁদের নিয়ে এসেছেন। আজ মঙ্গলবার সকাল থেকে পোলাওয়ের সঙ্গে ভক্তদের বিলি করা হবে ওই খাজা। তবে, বসিয়ে কাউকে খাওয়ানো হবে না। কোভিড (COVID19) বিধি মেনে লাইনে দাঁড় করিয়ে ভক্তদের ওই প্রসাদ বিতরণ করা হবে। ভক্তরাই যাতে স্বাস্থ্যবিধি মেনে আসেন, সে ব্যাপারেও সচেতনতামূলক প্রচার করা হয়েছে।

কামারহাটি পুরসভার বিদায়ী চেয়ারম্যান পরিষদের সদস্য (স্বাস্থ্য) বিমল সাহার উদ্যোগেই এই অভিনব আয়োজন। বেলঘরিয়ার দেশপ্রিয়নগর ২ নম্বর খেলার মাঠে, আজ সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এই প্রসাদ বিতরণ হবে। খাজার সঙ্গে পুরী থেকেই নিয়ে আসা হচ্ছে জগন্নাথের মহাপ্রসাদ। আজ, সকাল ৮টার মধ্যেই তা চলে আসবে। জগন্নাথের জন্য যে মিষ্টি পোলাও রান্না হয়, সেই পোলাও রান্না হবে অবশ্য দেশপ্রিয়নগরেই। তবে, তাতে ওই মহাপ্রসাদ মিশিয়ে দেওয়া হবে। এই পোলাও রান্নার জন্য পুরী থেকে দু’জন কারিগর এসেছেন। তাঁদের সঙ্গে থাকবেন ২০ জন সহযোগী। সকাল থেকেই রান্না শুরু হবে। কয়েক হাজার মানুষকে ওই ভোগ বিতরণ করা হবে।

এর আগেও পুরী থেকে খাজা ও মহাপ্রসাদ নিয়ে এসে ভক্তদের বিতরণ করা হয়েছে। তবে, পোলাও ভোগ বসিয়ে খাওয়ানো হতো। কিন্তু, করোনা পরিস্থিতির জন্য এবার সেই ‘পংক্তিভোজ’ বাতিল করা হয়েছে। চেয়ারম্যান পরিষদের সদস্য (স্বাস্থ্য) বিমল সাহা বলেন, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই আমরা এই মহাপ্রসাদ এবং খাজা ভক্তদের হাতে তুলে দেব। তাঁরা বাড়িতে গিয়ে প্রসাদ খাবেন। আমরা স্বেচ্ছাসেবক নিয়োগ করেছি। তাঁরা ভক্তদের লাইন দিয়ে দাঁড় করাবেন। তারপর একে একে সবার হাতে তুলে দেওয়া হবে। আমরা ভক্তদের কাছে অনুরোধ করেছি, সকলে স্বাস্থ্যবিধি মেনে আসবেন। তিনি বলেন, অনেক ভক্ত পুরী যেতে পারেন না। জগন্নাথদেবের মহাপ্রসাদ কিংবা খাজা গ্রহণ করার সুযোগ পান না। সেই কারণেই আমরা এই উদ্যোগ নিয়েছি। মোট ২৫ হাজার খাজা বরাত দেওয়া হয়েছে। গাড়িতে করে সেই খাজা আসবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Mahaprasad of Puri

আরো দেখুন