রাজ্য বিভাগে ফিরে যান

পানীয় জল সরবরাহের নিরিখে দেশের মধ্যে প্রথম চারে বাংলা

July 24, 2021 | < 1 min read

রাজ্য সরকার জল স্বপ্ন প্রকল্প গ্রহণের পর থেকেই বিগত চার দিন ধরে পানীয় জল সরবরাহে (Drinking water supply) দেশের মধ্যে প্রথম চার রাজ্যের মধ্যে অবস্থান করছে বাংলা (West Bengal)। এমনকি একদিনে সর্বোচ্চ বাড়িতে পানীয় জলের কানেকশন করে ১৪ জুলাই দেশের মধ্যে প্রথম হয় পশ্চিমবঙ্গ। তথ্য অনুযায়ী ১৪ জুলাই বাংলায় মোট ৬,৮৪৫ টি বাড়িতে একদিনে নতুন পানীয় জলের কানেকশন দেওয়া হয়েছে।

একদিনে ৩,৪৭৮ টি বাড়িতে পানীয় জলের লাইন করে ২১ জুলাই দেশের মধ্যে তৃতীয় স্থান অধিকার করে রাজ্য। ওই দিন শুধু ওড়িশা এবং তামিলনাড়ু বাংলার থেকে এগিয়ে ছিল। ওইদিন গোটা দেশের পানীয় জলের নতুন কানেকশনের ১০%- ই বাংলা থেকে হয়েছিল।

প্রসঙ্গত, গত জুলাই মাসে রাজ্যে ‘জল স্বপ্ন’ প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পাঁচ বছরের জন্য ২ কোটি পরিবারে নলবাহিত পরিশ্রুত পানীয় জল পৌঁছে দিতে ৫৮ হাজার কোটি টাকা খরচের কথাও ঘোষণা করেছিলেন তিনি।

তথ্য অনুযায়ী দৈনিক নতুন কানেকশনের সংখ্যা বেড়েছে দিনে দিনে। মে, জুন এবং জুলাই মাসে যথাক্রমে ৪১,১১৭, ৮২,৮২৮ এবং ৯৮,৩৭৪ টি নতুন কানেকশন প্রদান করা হয়েছে। চলতি অর্থ বর্ষেই ১ কোটি পরিবারের কাছে পানীয় জল পৌঁছে দেওয়ার অঙ্গীকার নিয়েছে রাজ্য সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #drinking water, #Drinking Water Supply

আরো দেখুন