কলকাতা বিভাগে ফিরে যান

বাংলার ধূলাগড়ে তৈরি ‘‌রিআরবান’‌ যন্ত্র এই প্রথম যাচ্ছে কোরিয়ায়

July 24, 2021 | 2 min read

মূলত ইউরোপেই তৈরি হয় ‘‌রিআরবান’‌ (reurban) নামক এই যন্ত্র। ইউরোপের বাইরে শুধুমাত্র এই প্রযুক্তি রয়েছে নিউটাউনে। আর এই বিশালাকায় যন্ত্রটি তৈরি হয় ধূলাগড়ে (dhulagarh)। যে দক্ষিণ কোরিয়া থেকে গোটা বিশ্বে তথ্য-প্রযুক্তি সংক্রান্ত যন্ত্র (south korea construction) যায়, সেই কোরিয়াতেই কলকাতা থেকে পাড়ি দেবে ধূলাগড়ে তৈরি এই যন্ত্রটি। উল্লেখ্য, ভারতে তো বটেই, গোটা এশিয়াতে প্রথমবার এহেন যন্ত্র তৈরি হল ধূলাগড়ে।

কী কাজ করে এই রিআরবান যন্ত্রটি? ‘কনস্ট্রাকশন অ্যান্ড ডেমোলিশন’ থেকে মেলা বর্জ্য পদার্থকে পাথর ও বালিতে ভাগ করে এই যন্ত্র। মূলত বহুতল তৈরির সময় যে কংক্রিটের বর্জ্য বের হয়, তার থেকেই বালি ও পাথর আলাদা করে বের করে এই যন্ত্রটি। পৃথক করা সেই পাথর এবং বালি পরবর্তীতে ফের অন্য নির্মাণ কাজে ব্যবহার করা যায়। এর জেরে বারংবার একই বালি ব্যবহার করা যাবে। এর ফলে প্রকৃতিকে অনেকটাই বাঁচানো যাবে।

বিশ্বের উন্নত দেশগুলিতে বিগত বহু বছর ধরেই এই প্রযুক্তি ব্যবহার করে আসছে। সেই প্রযুক্তির যন্ত্রের উদ্বোধন করা হয় ধূলাগড়ে। এই যন্ত্রের উদ্বোধন করেন হিডকো প্রধান দেবাশিস সেন। তিনি সংবাদমাধ্যমে জানান, ধূলাগড়ে নিয়মিত এই যন্ত্র তৈরি হবে এবং পরবর্তীতে বিশ্বের বিভিন্ন দেশে তা পাঠানো হবে। বর্তমানে এটি দক্ষিণ কোরিয়াতে রফতানি করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#reurban, #dhulagarh, #south korea construction

আরো দেখুন