দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

এবার ডায়মন্ডহারবারে হচ্ছে ৬০০ বেডের মাদার অ্যান্ড চাইল্ড হাব

July 24, 2021 | 2 min read

মা ও শিশুর চিকিৎসায় রাজ্যের সর্ববৃহৎ মাদার অ্যান্ড চাইল্ড হাব (Mother and Child Hub) হতে চলেছে দক্ষিণ ২৪ পরগনায়। প্রায় ৬০০ বেডের এই হাব হবে ডায়মন্ডহারবার মেডিক্যাল কলেজ হাসপাতালে। গত কয়েক বছরে রাজ্যের বিভিন্ন মেডিক্যাল কলেজ ও সরকারি হাসপাতালে মাদার অ্যান্ড চাইল্ড হাব হলেও, এত বড় স্বয়ংসম্পূর্ণ ইউনিট এই প্রথম হতে চলেছে। এমনটাই জানা গিয়েছে স্বাস্থ্যদপ্তর সূত্রে।

ডায়মন্ডহারবার মেডিক্যাল কলেজের (Diamond Harbour Medical College) ভিতরেই তৈরি হচ্ছে ১১ তলা বাড়ি। অন্যান্য এমসিএইচ-এর জন্য যেখানে রাজ্য সরকার কমবেশি ২০ কোটি টাকা মঞ্জুর করেছে, সেখানে এই প্রকল্পের জন্য ৭৩ কোটি টাকা অনুমোদন করা হয়েছে। আগামী দু’বছরের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ করতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। শুক্রবার ডায়মন্ডহারবার মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ডাঃ উৎপল দাঁ বলেন, অনেক পরিকল্পনা করেই স্বাস্থ্য ভবনে গিয়ে প্রস্তাব জমা দিয়েছিলাম। শীর্ষ স্বাস্থ্যকর্তারা সম্মতি দিয়েছেন। মুখ্যমন্ত্রী এই প্রকল্পের জন্য বাড়তি অর্থ অনুমোদন করেছেন। শীঘ্রই টেন্ডার ডাকা হবে।

সূত্রের খবর, কলকাতা, মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ সহ রাজ্যের ন’টি জায়গায় মাদার অ্যান্ড চাইল্ড হাব রয়েছে। আরও পাঁচটি জায়গায় করার পরিকল্পনা রয়েছে। কোথাও ১০০, কোথাও ১৫০, কোথাও আবার ২৫০ শয্যা রয়েছে এই হাবে। সেখানে ডায়মন্ডহারবারের প্রস্তাবিত প্রকল্পে বেডের সংখ্যা হবে প্রায় ৬০০।

এখানকার এক কর্তা বলেন, এখানে একই ছাদের তলায় মা ও শিশুর সব ধরনের চিকিৎসা হবে। এদিক-ওদিক ছোটাছুটি করতে হবে না। প্রসব, সদ্যোজাতদের জন্য নিকু, পিকু, এসএনসিইউ ইত্যাদি ছাড়াও ছোট বাচ্চাদের জন্মগত ত্রুটির সমস্ত ধরনের চিকিৎসা হবে। থাকবে ডিস্ট্রিট আর্লি ইন্টারভেনশন সেন্টারও। সূত্রের খবর, গোসাবা, বাসন্তী, কুলতলি, ক্যানিং প্রভৃতি অঞ্চলের হাসপাতাল থেকে রেফার করলে আশঙ্কাজনক মা ও শিশুদের অনেকটা পথ ডিঙিয়ে আনা হয় পার্ক সার্কাসের চিত্তরঞ্জন ন্যাশনাল মেডিক্যাল কলেজ (সিএনসিআই) বা এম আর বাঙুরে। বাঙুর এখন কোভিড হাসপাতাল। জটিলতা দেখলেই ন্যাশনাল ফের রেফার করে দেয় পিজি বা অন্য মেডিক্যাল কলেজে। রেফারে রেফারে জর্জরিত অবস্থা হয় প্রসূতি বা শিশুর। এভাবে বহু মৃত্যুর ঘটনাও ঘটেছে। ডায়মন্ডহারবারের এমসিএইচ হাবটি এমনভাবেই তৈরি করা হবে, যাতে প্রত্যন্ত এলাকা থেকে এখানে আসার পর আর রেফারের দরকার না পড়ে। যেন এখানেই সব ধরনের চিকিৎসা বা অপারেশনের সুবিধা পান প্রসূতি বা তাঁর সন্তান।

TwitterFacebookWhatsAppEmailShare

#Diamond Harbour, #mother and child hub

আরো দেখুন