রাজ্য বিভাগে ফিরে যান

অকৃতকার্য পড়ুয়াদের কথা শুনতে স্কুলগুলোকে নির্দেশ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের

July 26, 2021 | < 1 min read

চলতি বছরে রাজ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (Higher Secondary Examination) অকৃতকার্য পড়ুয়াদের ক্ষোভ প্রশমনে এ বার উদ্যোগী হল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সোমবার সংসদের পক্ষ থেকে স্কুলগুলির উদ্দেশে একটি নির্দেশিকা জারি করলেন সভাপতি মহুয়া দাস (Mahua Das)।

রাজ্যে মাধ্যমিক পরীক্ষায় সব পরীক্ষার্থী পাশ করলেও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রায় ৩ শতাংশ পড়ুয়া ফেল করেছেন। অতিমারি পরিস্থিতি পরীক্ষা না হয়ে অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে ফলাফল প্রকাশিত হওয়ায় অনেকে কম নম্বরও পেয়েছেন। যার জেরে রাজ্যের একাধিক জায়গায় বিক্ষোভ দেখিয়েছেন অসন্তুষ্ট ছাত্রছাত্রীরা। তার পরই নির্দেশিকা জারি করে সংসদ জানাল, উচ্চ মাধ্যমিকে অসন্তুষ্ট পড়ুয়াদের অভিযোগ শুনতে হবে সমস্ত স্কুলগুলিকে। ‘সমস্ত অসন্তুষ্ট ছাত্রছাত্রীদের’ উদ্দেশে শিক্ষা সংসদ জানিয়েছে, আগামী ৩০ জুলাই থেকে তাঁরা স্কুল কর্তৃপক্ষের সঙ্গে দেখা করবেন এবং নিজেদের অভিযোগের কথা জানাবেন। ঠিক তার আগের দিন অর্থাৎ আগামী ২৯ জুলাই এ বিষয় নিয়ে আলোচনার জন্য সমস্ত স্কুল কর্তৃপক্ষকে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সংশ্লিষ্ট আঞ্চলিক দফতরে ডাকা হয়েছে।

স্কুলের প্রায় ৫০ শতাংশ পড়ুয়া ফেল করায় গত শুক্রবার চোপড়ায় দীর্ঘ ক্ষণ পথ অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছিলেন উত্তর দিনাজপুরের চোপড়া গার্লস হাই স্কুলের উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীরা। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত নম্বর কম আসায় ওই দিনই বিক্ষোভ দেখিয়েছিলেন আরামবাগ গার্লস হাই স্কুলের পড়ুয়া এবং অভিভাবকেরা। সেই আবহেই এই নির্দেশিকা দিল শিক্ষা সংসদ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mahua Das, #higher secondary examination

আরো দেখুন