দেশ বিভাগে ফিরে যান

দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় ভারতের আর্থিক বৃদ্ধি কমার পূর্বাভাস দিল আইএমএফ

July 28, 2021 | < 1 min read

করোনা পরবর্তী পরিস্থিতিতে ভারতের (India) আর্থিক বৃদ্ধি (Economic Growth) নিয়ে পূর্বাভাস বদলাল আন্তর্জাতিক অর্থ ভান্ডার (IMF)। ৪ মাস আগে ২০২১-২২ অর্থবর্ষে ১২.৫ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হলেও সংস্থার আর্থিক নীতি সংক্রান্ত কমিটির জুনের বৈঠকের তা কমিয়ে ৯.৫ শতাংশ হবে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে। ভারতে করোনাভাইরাস সংক্রমণের তৃতীয় ঢেউয়ের তীব্রতার কারণে ভারতের আর্থিক বৃদ্ধি আশানুরূপ হবে না বলেও জানিয়েছে আইএমএফ-এর ওই কমিটি।


অতিমারির অভিঘাত কাটিয়ে চলতি বছরে ভারতের অর্থনীতি ১০ থেকে ১২ শতাংশ বৃদ্ধির মুখ দেখবে বলে রিজার্ভ ব্যাঙ্ক, বিশ্ব ব্যাঙ্ক থেকে শুরু করে বিভিন্ন রেটিং সংস্থা এবং আর্থিক উপদেষ্টা সংস্থার মত। গত এপ্রিলে ১২.৫ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস করেছিল আইএমএফ। তবে আইএমএফ-এর উপ-মুখ্য অর্থনীতিবিদ পেটিয়া কোয়েভা ব্রুকস সে সময়ই জানিয়েছিলেন, করোনার জেরে দেশের অর্থনীতিতে আদতে যে ক্ষত তৈরি হয়েছে এবং উৎপাদন যে ভাবে ধাক্কা খেয়েছে, তা সহজে পূরণ হওয়ার নয়।

এ ক্ষেত্রে আইএমএফ-এর প্রাথমিক অনুমান থেকে বৃদ্ধির হার ৩ শতাংশেরও বেশি কমতে চলেছে ভারতে। যা বিশ্বের ক্ষেত্রে নজিরবিহীন। তবে পরবর্তী অর্থবর্ষে (২০২২-২৩) ভারতে আর্থিক বৃদ্ধির হার ৮.৫ শতাংশ হবে বলে জানিয়েছে আইএমএফ। এপ্রিল মাসের পূর্বাভাসে যা ৬.৯ শতাংশ বলা হয়েছিল। করোনা অতিমারির কারণে ভারতের মোট অভ্যন্তরীণ উৎপাদন (জিডিপি) প্রায় ১০ শতাংশ সংকুচিত হতে পারে পারেও বলে আগেই জানিয়েছে আইএমএফ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Economy, #IMF, #India

আরো দেখুন