রাজ্য বিভাগে ফিরে যান

একাদশে ভর্তি হতে পারবে সব পড়ুয়াই, একাদশে আসন সংখ্যা বাড়ল স্কুলে

July 30, 2021 | 1 min read

মাধ্যমিকে ১০০ শতাংশ পাশের কারণে পড়ুয়াদের উচ্চ মাধ্যমিকে ভর্তি নিয়ে যাতে কোনো সমস্যা না হয় সেজন্য বড় সিদ্ধান্ত নিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

উচ্চ মাধ্যমিক স্কুলগুলিতে একধাক্কায় ভর্তির উর্ধ্বসীমা বৃদ্ধি করা হল। বৃহস্পতিবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, এখন থেকে প্রত্যেকটি স্কুলে (school ) ২৭৫ জন পড়ুয়া থেকে বাড়িয়ে ৪০০ জন ভর্তি হতে পারবে। জানা গিয়েছে, মাধ্যমিকে বিপুল পরিমাণে পাশের কারণে একাদশ শ্রেণিতে ভর্তি নিয়ে যাতে সমস্যা তৈরি না হয় সেকারণে স্কুলগুলিতে আসন সংখ্যা বাড়ানোর জন্য বিকাশ ভবনে আবেদন করে সংসদ। অনুমতি মিলতেই এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বলে জানা গিয়েছে।

নতুন বিজ্ঞপ্তিতে অনুসারে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রত্যেক স্কুলে একাদশ শ্রেণিতে এখন থেকে ৪০০ জন পড়ুয়া ভর্তি হতে পারবেন। আগে এর উর্ধ্বসীমা ছিল ২৭৫। যদিও এই বিজ্ঞপ্তির পরই প্রশ্ন উঠতে শুরু করেছে, উর্ধ্বসীমা বাড়লেও রাজ্যের সব স্কুল কি এই মাত্রাতিরিক্ত সংখ্যক পড়ুয়াকে স্থান দিতে পারবে? প্রতিটি স্কুলে একাদশ-দ্বাদশ শ্রেণির জন্য এই পরিকাঠামো কি প্রস্তুত রয়েছে? স্কুল গুলির তরফে জানানো হয়েছে অনলাইন ক্লাসের ক্ষেত্রে পড়ুয়ার সংখ্যা বৃদ্ধির ব্যাপারটি মাথাব্যথার কারণ হবে না। কিন্তু অফলাইন ক্লাস শুরু হলে সমস্যা তৈরি হতে পারে। তবে কীভাবে সে সমস্যার সমাধান সম্ভব তা নিয়ে আলোচনা চলছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Admission

আরো দেখুন