আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

চাপে পড়ে বেশ কিছু সরকারি সংস্থাকে পেগাসাস ব্যবহার থেকে ‘ব্লক’ করল এনএসও

July 30, 2021 | 2 min read

ইজরায়েলি সংস্থা এনএসও তাদের স্পাইওয়্যারের অপব্যবহার নিয়ে এই মূহুর্তে তদন্ত চালাচ্ছে। তাই তারা বেশ কিছু সরকারি সংস্থাকে এই সফটওয়্যারের ব্যবহার থেকে বিরত করেছে।

সম্প্রতি, এই সংস্থার তৈরি পেগাসাস স্পাইওয়্যার দিয়ে অনৈতিকভাবে বিভিন্ন সাংবাদিক, রাজনৈতিক ব্যক্তিত্বের ফোন ট্যাপ করার খবর সামনে এসেছে। তারপরেই সংস্থাটি বিষয়টি নিয়ে তৎপর হয়ে ওঠে এবং তদন্ত চালানোর সিদ্ধান্ত নেয়। এখন কোম্পানির বক্তব্য তারা আপাতত তাদের কিছু ক্রেতাকে সফটওয়্যারটি ব্যবহার করা থেকে বিরত করেছে।

ইজরায়েলি প্রতিরক্ষা দপ্তরের আধিকারিক বুধবার হেরজিয়ালায় এনএসও-র মূল দপ্তরে তদন্তের জন্যে যান। তাঁর মতে, কর্মীরা জানিয়েছেন যে, যেসব ব্যক্তিদের নাম সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে, তাঁরা কখনোই পেগাসাস নজরদারির তালিকায় ছিলেন না।

কোন কোন দেশের সরকারি সংস্থাকে সাসপেন্ড করেছে এনএসও তা যদিও এখনও জানা যায়নি। এনএসও-র মতে, তাদের সফটওয়্যারের ৪০ টি দেশের ৬০ টি ক্রেতা রয়েছে। সবাই সরকারের মিলিটারি, আইন বা তদন্তকারী সংস্থা। তারা দাবি করে, সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হওয়ার আগেই শেষ কয়েক বছরে সফটওয়্যারের অপব্যবহারের প্রমাণ পাওয়ার পরে তারা ৫ টি সরকারি সংস্থাকে ব্লক করেছে। ওয়াশিংটন পোস্টের রিপোর্ট অনুযায়ী, এই ব্লক হওয়া দেশের মধ্যে রয়েছে সৌদি আরব, ইউএই এবং মেক্সিকোর কিছু সরকারি সংস্থা।

সংস্থাটির বক্তব্য দেশগুলিকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়তে সাহায্য করতেই তারা এই স্পাইওয়্যার বিক্রি করে থাকে। কিন্তু সম্প্রতি দেখা গেছে যে নিরীহ মানুষদের ফোন অন্যায়ভাবে এই সফটওয়্যার দিয়ে ট্যাপ করা হচ্ছে। একটি খবরে সামনে আসে যে ফ্রান্সের প্রেসিডেন্টও পেগাসাসের সম্ভাব্য নজরদারির তালিকায় ছিলেন। এছাড়াও বিশ্বের বহু সাংবাদিক এবং গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বের ফোনও ট্যাপ করা হয়েছে বলে অভিযোগ।

এনএসও গ্রুপের সাধারণ পরামর্শদাতা শমুয়েল সানরে বলেন, কোম্পানিটি নিজেই এই বিষয়ে তদন্ত চালাচ্ছে। তাদের কাঠগড়ায় দাঁড় করানো অন্যায়। সানরে আরও বলেন, ‘মানবাধিকারের সব থেকে বড় শত্রু হয়ে উঠছেন বিশ্ব নেতারা। আর বার বার লঙ্ঘিত হচ্ছে মানবাধিকার।’

TwitterFacebookWhatsAppEmailShare

#NSO, #Pegasus

আরো দেখুন