দেশ বিভাগে ফিরে যান

পিএফের পেনশন বৃদ্ধি নিয়ে মন্ত্রীর নেই সমাধান, ৬৫ লক্ষ গ্রাহক সমস্যায়

July 31, 2021 | < 1 min read

কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের (Provident Fund) ন্যূনতম মাসিক পেনশনের পরিমাণ বৃদ্ধির দাবিতে একাধিক আর্জি জমা পড়েছে। অবশেষে এই কথা মেনে নিলেন শ্রমমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী রামেশ্বর তেলি (Rameswar Teli)। একইসঙ্গে তিনি জানিয়ে দিয়েছেন, ইপিএফের (EPF) ন্যূনতম মাসিক পেনশন (Pension) বৃদ্ধির বিষয়টি বর্তমানে আদালতের বিচারাধীন রয়েছে। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে, কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের মাসের ন্যূনতম পেনশন বৃদ্ধির সম্ভাবনা কি আপাতত বিশ বাঁও জলে? উল্লেখ্য, এই মুহূর্তে সারা দেশে ইপিএফ পেনশন গ্রাহকের সংখ্যা প্রায় ৬৫ লক্ষ। পেনশন না বাড়ায় সবথেকে বেশি সমস্যায় পড়তে হচ্ছে তাঁদেরই।

বর্তমানে ইপিএফ পেনশন প্রাপকরা মাসে ন্যূনতম এক হাজার টাকা করে পেনশন পান। এই পরিমাণ বৃদ্ধির দাবি দীর্ঘদিনের। একাধিকবার শ্রমমন্ত্রকের আওতাধীন কর্মচারী ভবিষ্যনিধি সংগঠনের (ইপিএফও) অছি পরিষদের বৈঠকে সর্বভারতীয় শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা পেনশনের পরিমাণ বৃদ্ধির দাবিতে সোচ্চার হয়েছে। কিন্তু গোটা বিষয়টি নিয়ে কেন্দ্রীয় সরকার দীর্ঘদিন ধরেই টালবাহানা করছে বলে অভিযোগ। লোকসভায় এই সংক্রান্ত প্রশ্নের জবাবে মন্ত্রী লিখিতভাবে স্বীকার করে নিয়েছেন, ইপিএফের ন্যূনতম মাসিক পেনশন বৃদ্ধির দাবিতে একাধিক আর্জি কেন্দ্রের কাছে জমা পড়েছে।

কিন্তু গোটা বিষয়টি বর্তমানে আদালতের বিচারাধীন। কেন্দ্রীয় মন্ত্রীর এহেন মন্তব্যেই শুরু হয়েছে তীব্র জল্পনা। ১৯৯৫ সালের এমপ্লয়িজ পেনশন স্কিমের (ইপিএস) আওতায় থাকা গ্রাহকদের জন্য মাসিক এক হাজার টাকা ন্যূনতম পেনশনের বন্দোবস্ত করেছে মোদি সরকার। ২০১৪ সালের ১ সেপ্টেম্বর থেকে এই ব্যবস্থা কার্যকর হয়েছে। শ্রমমন্ত্রক জানিয়েছে, এই সরকারই প্রথম এহেন বন্দোবস্ত চালু করেছে। লোকসভায় লিখিতভাবে কেন্দ্রীয় শ্রম রাষ্ট্রমন্ত্রীর পেশ করা তথ্যে দেখা যাচ্ছে, ইপিএফ পেনশনার্সদের মাসের ন্যূনতম পেনশন দেওয়ার জন্য আর্থিক সহযোগিতা অনুদানের পরিমাণ ক্রমশ বৃদ্ধি করেছে কেন্দ্রীয় সরকার। 

TwitterFacebookWhatsAppEmailShare

#pension, #provident Fund

আরো দেখুন