খেলা বিভাগে ফিরে যান

সাতটি সেলাইয়ের অসহ্য যন্ত্রণা সত্ত্বেও দেশের জন্য লড়াই, সতীশকে কুর্নিশ জানাল ক্রীড়াপ্রেমীরা

August 1, 2021 | 2 min read

বিনা যুদ্ধে নাহি দিব সূচ্যগ্র মেদিনী! রক্ত ঝরুক, যন্ত্রণা হোক, তবে দেশমাতৃকার সম্মান বাঁচাতে লড়াই ছাড়ব না। এই ধনুকভাঙা পণ করেই রবিবার সকালে বিশ্বের ১ নম্বর বক্সারের বিরুদ্ধে খেলতে নেমেছিলেন ভারতের সতীশ কুমার (Satish Kumar)। নাহ, পদক তিনি জিততে পারেননি। উজবেকিস্তানের বাখোদির জালভ কোয়ার্টার ফাইনালে সহজেই হারিয়ে দিয়েছেন তাঁকে। কিন্তু চোখের উপরে সাতটি সেলাই আর অসহ্য যন্ত্রণা নিয়েও যেভাবে তিনি লড়াই করলেন তাতে রিংয়ের সুলতান হতে না পারলেও ভারতীয় ক্রীড়াপ্রেমীদের হৃদয়ে সুলতানের আসনেই বসে পড়েছেন সতীশ।

এমনিতে সার্বিকভাবে এবারের অলিম্পিকেও (Tokyo Olympics) হতাশ করেছেন ভারতের বক্সাররা। বেশ কিছু পদকের আশা থাকলেও লভলিনা ছাড়া আর কেউ সাফল্য এনে দিতে পারেননি। পুরুষদের ৯১ কেজি বিভাগে শেষ আশা ছিলেন ভারতীয় সেনার জওয়ান সতীশ কুমার। প্রি-কোয়ার্টার ফাইনালের ম্যাচে তাঁর চোখের উপরে দু’জায়গায় আঘাত লেগেছিল। সেই আঘাত নিয়েই শেষ-ষোলোর ম্যাচ জিতেছিলেন। কিন্তু রবিবার কোয়ার্টার ফাইনালে নামার আগে সেই কাটা জায়গায় সাতটি সেলাই করতে হয় সতীশকে। যন্ত্রণাও ছিল অসহ্য। কোয়ার্টার ফাইনালে আদৌ তিনি নামতে পারবেন কিনা, সেটা নিয়েই সংশয় ছিল। সেই মুহূর্তে চিকিৎসকরা তাঁকে খেলতে নামার অনুমতি দেন।

কোয়ার্টার ফাইনালে সতীশের প্রতিদ্বন্দ্বী ছিলেন বিশ্বের এক নম্বর উজবেক বক্সার বাখোদির জালভ। জালভের বিরুদ্ধে ম্যাচ চলাকালীনই কাটা জায়গায় আঘাত লাগে সতীশের। গড়িয়ে পড়ে কয়েক ফোটা রক্ত। তবু লড়াই চালিয়ে যান তিনি। নাহ ম্যাচ জেতা হয়নি। ৫-০ পয়েন্টের বড় ব্যবধানেই হেরেছেন। কিন্তু তাতে কী? ম্যাচ শেষে সতীশের লড়াইকে কুর্নিশ জানাচ্ছে গোটা দেশ। কেউ বলছেন, এটাই ভারতীয় সেনার মানসিকতা। আবার কেউ সতীশকে বলছেন, ‘পাথরের মতো শক্ত।’ এমনকী কোয়ার্টারে সতীশের লড়াইকে কুর্নিশ জানিয়েছেন তাঁর প্রতিপক্ষ জালভও। ম্যাচ শেষে ভারতীয় বক্সারকে জড়িয়ে ধরেছিলেন তিনি। আর সতীশ নিজে বলছেন, “দেশের জন্য তিনি সবকিছু করতে রাজি। কারণ দেশ সবার আগে।”

সতীশের এই পরাজয়ের ফলে বক্সিংয়ে (Boxing) ভারতের পদকজয়ের আশা শেষ। তবে, আজ বিকেলে মেয়েদের ব্যাডমিন্টনে ব্রোঞ্জ পদকের ম্যাচে নামছেন পিভি সিন্ধু (PV Sindhu)। আজ ইতিহাস গড়ার লক্ষ্যে নামছে ভারতীয় হকি দলও। কোয়ার্টার ফাইনালে ভারতের প্রতিদ্বন্দ্বী গ্রেট ব্রিটেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Satish Kumar, #Tokyo Olympics

আরো দেখুন