রাজ্য বিভাগে ফিরে যান

তিনমাসে ২২ টাকা বেড়েছে অটো এলপিজির দাম

August 2, 2021 | 2 min read

এক লাফে প্রায় ছ’টাকা বৃদ্ধি পেল অটোর জ্বালানি এলপিজির দাম। এই নিয়ে শেষ তিন মাসে প্রায় ২২ টাকা বৃদ্ধি পেল অটোর জ্বালানি মূল্য। বর্ধিত এই দামের ফলে ফের ভাড়া বৃদ্ধির আশঙ্কা করছেন নিত্যযাত্রীরা। 

ওয়েস্ট বেঙ্গল পেট্রলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশন সূত্রে খবর, শনিবার রাত ১২টা থেকে নতুন দাম কার্যকর হয়েছে। এর আগে পর্যন্ত গ্যাসের দাম ছিল প্রতি কেজি ৫০ টাকা ৬১ পয়সা। একলাফে তা প্রায় সাড়ে পাঁচ টাকা বেড়েছে। ফলে এখন তার বাজার মূল্য ৫৫ টাকা ৯৯ পয়সা। পেট্রল ডিজেলের পর অটোর এলপিজি আরও বেড়ে যাওয়ায় ক্ষুব্ধ চালকরা। কারণ করোনা বিধিনিষেধের কারণে এমনিতেই যাত্রী সংখ্যা আগের তুলনায় অনেক কমে গিয়েছে। যদিও বিষয়টি নিয়ে সাধারণ মানুষের প্রতিক্রিয়া, জ্বালানির দাম বৃদ্ধি পেলে অটোভাড়া চড় চড় করে বাড়ে, কিন্তু কমলে তা আর কমে না। অনিরুদ্ধ দে নামে এক নিত্যযাত্রীর কথায়, এই জ্বালানির কিছুটা বাড়লেই অটোচালকরা ভাড়া বাড়িয়ে দেন। কিন্তু যখন এই দাম কমে যায়, তখন ভাড়া আমরা কমতে দেখি না। আমাদের মত সাধারণ মানুষের সর্বনাশ। অটো চালকদের বরং ভাড়া বাড়ানোর রাস্তা এটা।   


এদিকে, ওয়েস্ট বেঙ্গল পেট্রলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশনের জয়েন্ট সেক্রেটারি প্রসেনজিৎ সেন বলেন, এর আগে পেট্রল এবং ডিজেলের দাম অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছিল। তা নিয়ে আমাদের আন্দোলন চলছে। আন্তর্জাতিক বাজারে ক্রুড অয়েলের দাম প্রায় ১০ ডলার কমলেও কেন্দ্র দেশে জ্বালানির দাম কমায়নি। এরপর আবার এক লাফে এলপিজির দাম প্রায় ছয় টাকা বাড়ানোর জন্য সমস্যায় পড়বেন অটোচালক ও সাধারণ মানুষ। পেট্রলের ক্ষেত্রে না হয় রাজ্যর দিকে দায় ঠেলে দেয় কেন্দ্র সরকার। কিন্তু অটো জ্বালানির দাম তো সম্পূর্ণ কেন্দ্রের হাতে। তবুও কেন এর দাম এত বৃদ্ধি করা হল, তা দিয়ে উপযুক্ত কোনও জবাব নেই। আমদানি খরচ বেড়েছে বলে আমাদের জানানো হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#auto

আরো দেখুন