দেশ বিভাগে ফিরে যান

উত্তরপ্রদেশে শুধু ভুয়ো ডিগ্রিই নয়, আটখানা বিশ্ববিদ্যালয়ই নাকি ভুয়ো!

August 3, 2021 | < 1 min read

এক সময় বিহার রাজ্যের শিক্ষার মান এবং ভুয়ো ডিগ্রি নিয়ে নানাবিধ রসিকতা চালু ছিল। কিন্তু উত্তরপ্রদেশে (UP) ভুয়ো ডিগ্রি (Fake Degree) নয়, আটখানা বিশ্ববিদ্যালয়ই নাকি ভুয়ো! এ তথ্য দিয়েছেন স্বয়ং কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (Dharmendra Pradhan)।

সোমবার বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য পেশ করেছেন শিক্ষামন্ত্রী। তিনি জানালেন, দেশে এই মুহূর্তে মোট ২৪টি ভুয়ো বিশ্ববিদ্যালয় বর্তমান। এছাড়াও আছে দুটি বিশ্ববিদ্যালয় যারা নিয়মভঙ্গ করেছে। ধর্মেন্দ্র প্রধান বলেন, ‘সাধারণ মানুষ, পড়ুয়া, অভিভাবক এবং সংবাদমাদ্গ্যমের অভিযোগের ভিত্তিতে ২৪টি বিশ্ববিদ্যালয়কে ভুয়ো ঘোষণা করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।’ তিনি আরও বলেন, লখনউয়ের ভারতীয় শিক্ষা পরিষদ এবং দিল্লির ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ প্ল্যানিং অ্যান্ড ম্যানেজমেন্ট মঞ্জুরি কমিশনের নিয়ম লঙ্ঘন করেছে। আপাতত আদালতের বিচারাধীন রয়েছে বিষয়টি বলেও জানান তিনি।

মোট ২৪-এর মধ্যে সর্বাধিক আটটি ভুয়ো শিক্ষা প্রতিষ্ঠানের ঠিকানা সেই যোগীর রাজ্য। একটি করে ভুয়ো বিশ্ববিদ্যালয় রয়েছে বারাণসী, কানপুর, আলিগড়, মথুরা, প্রতাপগড় এবং নয়ডায়। এলাহাবাদে রয়েছে দুটো। উত্তরপ্রদেশের পরেই নয়াদিল্লির স্থান। রাজধানীতে রয়েছে সাতটি ভুয়ো বিশ্ববিদ্যালয়। পশ্চিমবঙ্গ এবং ওড়িশায় দুটো করে এবং কেরল, পুদুচেরি, মহারাষ্ট্র, কর্নাটকে রয়েছে ১টি করে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Dharmendra Pradhan, #Fake University, #Uttar Pradesh

আরো দেখুন