হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

বিরোধী দল হিসেবে কেমন ছিল বিজেপির ভূমিকা

August 4, 2021 | 2 min read

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) বিরোধী দলগুলির বিরুদ্ধে সংসদের কাজে বিঘ্ন ঘটানোর অভিযোগ তুলেছেন। সরকারের কাজে বাঁধা দেওয়ার এই অভিসন্ধি ফাঁস করার নির্দেশ দিয়েছেন দলের সাংসদদের।

কিন্তু, ২০১৪ সাল পর্যন্ত, বিরোধী থাকাকালীন, বিজেপি (BJP) বহুবার সংসদ চলতে দেয়নি। এমনকি অধিবেশন বানচাল করার প্রচেষ্টাকে গণতান্ত্রিক অধিকার বলেও দাবি করেছে।

আসুন, ফিরে দেখা যাক বিরোধী দল হিসেবে কেমন ছিল বিজেপির ভূমিকা

৩০ জানুয়ারি, ২০১১:

রাজ্যসভায় তৎকালীন বিরোধী দলনেতা অরুণ জেটলি বলেছিলেন, ‘সংসদের কাজ গুরুত্বপূর্ণ বিষয় উত্থাপন করা। কিন্তু অনেকসময় সেই সংসদেই গুরুত্বপূর্ণ বিষয়ের আলোচনাকে উপেক্ষা করা হয়। আর এটা গণতন্ত্রের জন্যই মঙ্গল।’

২৬ আগস্ট, ২০১২:

সাংসদ ভবনের বাইরে জেটলি বলেন, কখনও কখনও বিরোধীতাও গণতন্ত্রের পক্ষে যায়। আমাদের আদৰ্শগত কারণে আমরা সরকারকে নিজের স্বার্থে সংসদকে ব্যবহার করতে দিতে পারি না। সংসদে আমরা সরকারকে পালানোর রাস্তা করে দিতে পারি না।

৭ সেপ্টেম্বর, ২০১১:

সেইসময় সংসদের বাদল অধিবেশন বার বার বাধাপ্রাপ্ত হচ্ছিল। বিজেপি কয়লা খনি নিয়ে কংগ্রেসের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনেছিল। তৎকালীন লোকসভার দলনেত্রী সুষমা স্বরাজ বলেন, সংসদে বিরোধীতাও গণতন্ত্রের অঙ্গ।

এই বিষয়েই ওই দিন অরুণ জেটলি বলেন, এর আগে ২জি স্পেকট্রাম কেলেঙ্কারির সময়েও সংসদের কার্যপ্রণালী মুলতুবি হয়েছে। আশা করছি আজকের এই বিরোধীতাও দেশের জন্যে দীর্ঘ মেয়াদী সুফল নিয়ে আসবে।

সেপ্টেম্বর, ২০১২:

সুষমা স্বরাজ বলেন, আমরা সরকারের বিরুদ্ধে গিয়ে তাদের অপকর্ম ফাঁস করব। সরকারের দায়িত্ব সবকিছুর মধ্যে সংসদ চালিয়ে নিয়ে যাওয়া। এতে বিরোধীদের কিছু করার নেই।

অতঃকিম

সরকারি তথ্য অনুযায়ী ২০০৯- ২০১৪ সালের মধ্যে সংসদের রেকর্ড ৫০ বছরের মধ্যে সবচেয়ে খারাপ। সেই সময় তেলাঙ্গানাকে নতুন রাজ্য ঘোষণার দাবি, কয়লা দুর্নীতি, ২ জি স্পেকট্রাম দুর্নীতি ইত্যাদি বিভিন্ন ইস্যু নিয়ে সব চেয়ে বেশি বার সংসদ অধিবেশন মুলতুবি হয়েছে। আর তখন বিরোধী আসনে বিজেপির অধিষ্ঠান।

পিআরএস নামক একটি সংস্থার রিপোর্ট অনুযায়ী, বার বার ব্যাঘাত ঘটার জন্যে ১৫ তম লোকসভার মেয়াদে লোকসভায় কাজ হয়েছে মাত্র ৬১% এবং রাজ্যসভায় মাত্র ৬৬%।

তাই, বর্তমানে সংসদের গরিমা সম্পর্কে বিজেপির কুমিরের কান্নায় চিরে সহজে ভিজবে না। সংসদ চলতে না দেওয়ার এই কৌশল বিরোধী হিসেবে বিজেপিরই তৈরি করা। আর এখন তাদেরই গলগ্রহ হয়ে উঠেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Parliament, #opposition

আরো দেখুন