খেলা বিভাগে ফিরে যান

কুস্তিতে সেমিফাইনালে পৌঁছালেন পুনিয়া

August 6, 2021 | 2 min read

পিছিয়ে পড়েও কোয়ার্টার ফাইনালে ইরানের প্রতিপক্ষকে হারালেন৷ Morteza Cheka Ghiasi বিরুদ্ধে ২-১ জিতলেন তিনি৷ সেমিফাইনালে তাঁর সামনে বর্তমান অলিম্পিক বিজেতা ও তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন হাজি আলিয়েব৷ ২ বছর আগে পুনিয়া তাঁকে হারিয়েছিলেন৷

এদিকে এর আগেই হোয়াটসঅ্যাপের ছবিতে তার অলিম্পিকের রেপ্লিকা স্বর্ণপদক, পুনিয়া বিশ্বাস করেন লক্ষ্য থেকে কখনও চোখ সরাতে নেই; তাই ২০১৭ সাল থেকে প্রোফাইলে তার লক্ষ্য স্বর্ণপদকের ছবি। ২০২১ অলিম্পিকে কুস্তির ম্যাটে নেমে কোনও ভুলচুক করলেন না৷ হাড্ডাহাড্ডি লড়াই করে তিনি প্রথম রাউন্ডে হারালেন কিরঘিজস্তানের E Akmatalievকে৷ খেলার ফল ৩-৩ হলে দ্বিতীয় রাউন্ডে সরাসরি পয়েন্ট থাকায় তিনি কোয়ার্টারে পৌঁছন৷

খুব কম কথার মানুষ বজরং, গত চার বছর ধরে অলিম্পিক পদকের জন্য প্রচন্ড প্রশিক্ষণ এবং পরিশ্রম করছেন। কোন টুর্নামেন্টে অংশগ্রহণ করবেন বা কার সাথে অনুশীলন করবেন, কোথায় প্রশিক্ষণ করবেন সমস্ত সিদ্ধান্তই নিত অলিম্পিকে পদক জয়ের লক্ষ্য মাথায় রেখে।

দেশেরও তার কাছ থেকে প্রত্যাশা রয়েছে, আর কেনই বা থাকবে না! গত চার বছরে, বজরঙ্গ কমনওয়েলথ গেমস এবং এশিয়ান গেমসে (২০১৮ সালে উভয়) স্বর্ণ জিতেছে; দুটি স্বর্ণপদক (২০১৭, ২০১৯) এছাড়াও তার ঝুলিতে রয়েছে দুটি রৌপ্য (২০২০, ২০২১) এবং একটি ব্রোঞ্জ (২০১৮) এশিয়ান চ্যাম্পিয়নশিপে; এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপে একটি রৌপ্য (২০১৮) এবং একটি ব্রোঞ্জ (২০১৯)।

বিভিন্ন আন্তর্জাতিক রেসলিং টুর্নামেন্টে শীর্ষস্থানীয় পজিশনের আধিক্যও অর্জন করেছেন তিনি। ৬৫ কেজির বিভাগে তিনি বিশ্বের ২য় এই মুহূর্তে। তবে অলিম্পিকে ৬৫ কেজির গ্রুপ টা মারাত্মক কঠিন, গ্রুপ অফ ডেথ বলা যেতে পারে। তাবড় তাবর সমস্ত কুস্তিগীর একই গ্রুপের মধ্যে পড়ে গেছে। তার গ্রুপে আছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন রাশিয়ার গাজিমুরাদ রসিদোভ এবং ২০১৮ বিশ্ব চ্যাম্পিয়ন জাপানের তাকুতো ওতোগুড়ো যিনি বজরং পুনিয়ার বিরুদ্ধে দুবার নেমেছেন এবং দুবারই জিতেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Wrestling, #Tokyo OIympics 2020

আরো দেখুন