দেশ বিভাগে ফিরে যান

অসম-মিজোরাম দ্বৈরথ: মিজোরামে নেই জীবনদায়ী ওষুধ, মৃত্যু ২৫ করোনা রোগীর

August 8, 2021 | 1 min read

শুক্রবার অসমের কাছাড় জেলায় মিজোরামগামী চারটি ট্রাক পুড়িয়ে দেওয়া হয়। এই ঘটনায় নতুন করে দুই রাজ্যের সীমানায় উত্তেজনা ছড়িয়েছে। পাশাপাশি ডাক্তারি সরঞ্জামবাহী ট্রাক আটকে থাকার কারণে ওষুধের অভাবে ২৫ কোভিড রোগীর মৃত্যু হয়েছে বলে দাবি করেছেন মিজোরামের স্বাস্থ্যমন্ত্রী। 


মিজোরামগামী ওই চার ট্রাকে করে করিমগঞ্জ থেকে ডিম নিয়ে যাওয়া হচ্ছিল। কাছাড় জেলার বাঘা বাজারের কাছে ট্রাকগুলি আসতেই কয়েকজন তল্লাশি শুরু করে। প্রশ্ন করা, সেগুলি কোথায় নিয়ে যাওয়া হচ্ছে। যখন জানা যায় যে, ট্রাকগুলি মিজোরাম যাচ্ছে, তখনই ভাঙচুর শুরু হয়। সব ডিম রাস্তায় ফেলে নষ্ট করে দেন স্থানীয়রা। প্রসঙ্গত, দু’দিন আগেই দুই রাজ্যের সীমানা সমস্যা মেটাতে উদ্যোগ নেয় দুই রাজ্যের সরকার। তবে তারপরও শুক্রবার যেভাবে ট্রাকে হামলা চালানো হল তাতে নতুন করে ফের উত্তেজনা ছড়াবে বলে আশঙ্কা করা হচ্ছে। 


এদিকে চলতি উত্তেজনার জেরে করোনা রোগীর মৃত্যু হচ্ছে বলে দাবি করলেন মিজোরামের স্বাস্থ্যমন্ত্রী আর লালথাংলিয়ানা। তিনি দাবি করেন, ওষুধের অভাবে করোনা রোগীদের মৃত্যু হচ্ছে। সীমানায় ট্রাক আটকে যাওয়ায় জীবনদায়ী ওষুধের সরবরাহ নেই।’ অসম বরাক উপত্যকার বেশ কয়েকটি সংগঠন সীমান্তে অবরোধ কর্মসূচি পালন করছে। তার জেরে আন্তঃরাজ্য পরিবহণে প্রবল বাধা সৃষ্টি হয়েছে। সরকারি সূত্রে খবর, অবরোধ শুরু হওয়ার পর থেকে ২৫ জন কোভিড রোগীর মৃত্যু হয়েছে। দীর্ঘদিন ধরেই অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি ছিলেন। তাঁদের জীবনদায়ী ওষুধের প্রয়োজন ছিল। কিন্তু সীমানায় অবরোধের জেরে ওষুধ সময়ে আসেনি। তার জেরেই ২৫ জনের মৃত্যু হয়েছে বলে অভিযোগ। স্বাস্থ্যমন্ত্রী জানান, সীমানায় জীবনদায়ী ওষুধ, অক্সিজেন সিলিন্ডার এবং আরও ডাক্তারি সরঞ্জামবাহী ট্রাক আটকে দেওয়া হয়েছে। এই অবস্থা চলতে থাকলে আগামী দিনে পরিস্থিতি আরও সঙ্কটজনক হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন মিজোরামের স্বাস্থ্যমন্ত্রী।

TwitterFacebookWhatsAppEmailShare

#Medicine, #covid-19, #assam mizoram clash

আরো দেখুন