রাজ্য বিভাগে ফিরে যান

৩১ আগস্টের মধ্যে ৬৭ লক্ষ কৃষককে শস্যবিমার আওতায় আনার লক্ষ্য রাজ্যের

August 9, 2021 | < 1 min read

শনিবার রাতে তারাপীঠে পুজো দিতে এসে রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় একথা জানান। পাশাপাশি তিনি বলেন, এই মুহূর্তে রাজ্যজুড়ে চার লক্ষ ৮৬ হাজার হেক্টর জমি নিম্নচাপের বৃষ্টিতে জলের তলায়। ক্ষতিগ্রস্ত চাষিদের পাশে রয়েছে সরকার।


শনিবার রাতে শ্রাবণী অমাবস্যা তিথিতে সপরিবারে তারা মায়ের মন্দিরে পুজো দিতে আসেন কৃষিমন্ত্রী। পরে তিনি হোটেলে হোমযজ্ঞে অংশ নেন। তিনি বলেন, করোনার জন্য দীর্ঘদিন তারাপীঠে আসা হয়নি। তাই, অমাবস্যায় তারাপীঠে এসেছি। যাতে আরও বেশি করে মানুষের জন্য কাজ করতে পারি, তার জন্য মায়ের কাছে প্রার্থনা করলাম। 


তিনি বলেন, কয়েক দিনের টানা বৃষ্টিতে রাজ্যের বেশ কিছু জেলার বিস্তীর্ণ এলাকার চাষের জমি জলের তলায়। এখনও পর্যন্ত চার লক্ষ ৮৬ হাজার হেক্টর জমিতে জল জমে আছে।  দু’-একদিনের মধ্যে জল নেমে গেলে গাছগুলি বেঁচে যাবে। কিন্তু জলের নীচে থাকা সব গাছ নষ্ট হয়ে যাবে। তিনি বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য কৃষকবন্ধু প্রকল্প ছাড়াও জমি পিছু ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা রয়েছে। শস্যবিমাও রয়েছে। রাজ্যের সব কৃষককে শস্যবিমার আওতায় আনার ব্যবস্থা হচ্ছে। ৩১ আগস্টের মধ্যে ৬৭ লক্ষ কৃষককে শস্যবিমার আওতায় আনার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#farmers, #crop insurance, #sobhandeb chatterjee

আরো দেখুন