দেশ বিভাগে ফিরে যান

দুই বছর ধরে কেন খালি ডেপুটি স্পিকারের পদ, মোদীকে তোপ তৃণমূলের

August 9, 2021 | < 1 min read

এ বার লোকসভার ডেপুটি স্পিকারের নির্বাচন ঘিরে কেন্দ্রে নরেন্দ্র মোদী (Narendra Modi) সরকারকে আক্রমণ করলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও ব্রায়েন (Derec O Brien)। তাঁর অভিযোগ, দু’বছরের উপর ডেপুটি স্পিকার নির্বাচন হয়নি। বার বার বিরোধীদের কাছে পরাস্ত হচ্ছে বিজেপি সরকার।

সোমবার টুইট করে ডেরেক বলেন, ‘বিজেপি সরকারের প্রতিরোধ দুর্বল হওয়ায় বিরোধীরা সংসদে বার বার গোল দিচ্ছে। সংসদের নিয়ম ভেঙে দু’বছরের বেশি সময় ধরে লোকসভার ডেপুটি স্পিকারের নির্বাচন হয়নি।’ নিজের টুইটের সঙ্গে একটি পরিসংখ্যানও দিয়েছেন তৃণমূল সাংসদ। সেখানে পূর্ববর্তী সরকারের সময় ডেপুটি স্পিকার নির্বাচন করতে কত দিন লেগেছিল তার উল্লেখ করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে ৬ অগস্ট পর্যন্ত ৭৮২ দিন ধরে লোকসভায় ডেপুটি স্পিকারের নির্বাচন হয়নি। অর্থাৎ দ্বিতীয় বারের জন্য মোদী সরকার ক্ষমতায় আসার পরে ডেপুটি স্পিকারের নির্বাচন হয়নি বলেই অভিযোগ করেছেন ডেরেক।

রবিবার আরও একটি ভিডিয়ো টুইট করেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ। ওই ভিডিয়োয় প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে তাঁর আর্জি, ‘আমাদের কথা শুনতে মোদী আসুন।’ ভিডিয়োতে একাধিক বিরোধী নেতার বক্তব্য তুলে ধরা হয়েছে। দেখা যাচ্ছে, পেগাসাস-কাণ্ড, কৃষি আইন, দ্রব্যমূল্য বৃদ্ধি এবং দিল্লিতে ধর্ষণের ঘটনা নিয়ে সরব বিরোধীরা। অর্থাৎ বিজেপি বিরোধিতায় এক জোট হওয়ার বার্তা দেওয়া হয়েছে ভিডিয়োতে। তার ২৪ ঘণ্টার মধ্যেই ফের মোদী সরকারকে আক্রমণ করলেন ডেরেক।

TwitterFacebookWhatsAppEmailShare

#tmc, #deputy speaker, #PM Narendra Modi

আরো দেখুন