দেশ বিভাগে ফিরে যান

ইউপি নির্বাচনের আগে জনপ্রিয়তা নিয়ে শঙ্কিত মোদী করবেন জনমত সমীক্ষা

August 11, 2021 | 2 min read

নরেন্দ্র মোদী এবং তাঁর দল কি শঙ্কিত? তাই কি আগামী বছর পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের ময়দানে নামার আগে ঘটা করে জনপ্রিয়তা যাচাই করতে হচ্ছে? জনমত সমীক্ষার স্ক্যানারে শুধু কেন্দ্রীয় সরকার বা বিজেপি শাসিত রাজ্যই নয়, রয়েছেন স্বয়ং নরেন্দ্র মোদী। তাঁরও জনপ্রিয়তা যাচাই করতে হচ্ছে সরকারকে। আর এই সমীক্ষা হতে চলেছে নরেন্দ্র মোদীর নামাঙ্কিত ‘নমো অ্যাপের’ মাধ্যমে। দেশজুড়ে। বিগত কয়েক বছরে মোদি সরকারের বেশ কিছু প্রশাসনিক সিদ্ধান্ত এবং সমস্যা মোকাবিলায় সরকারের ভূমিকা—দেশবাসীর থেকে তারই ফিডব্যাক জানতে চান প্রধানমন্ত্রী। বিশেষ করে ভোট হতে চলা রাজ্যগুলিকেই এক্ষেত্রে টার্গেট করা হয়েছে।

কয়েকটি স্তরে একঝাঁক প্রশ্ন তৈরি করেছে মোদী সরকার। নমো অ্যাপে যে কোনও নাগরিক এই প্রশ্নগুলির জবাব দিতে পারেন। তবে সে জন্য ওই অ্যাপ স্মার্টফোনে ডাউনলোড করতে হবে। কোন কোন ইস্যুকে সামনে রেখে আগামী বিধানসভা ভোটে আপনি ভোট দেবেন? ১) কোভিড মোকাবিলা ২) শিক্ষা ৩) আইন-শৃঙ্খলা ৪) কর্মসংস্থান ৫) পরিচ্ছন্নতা ৬) মূল্যবৃদ্ধি ৭) দুর্নীতি ৮) কৃষক ইস্যু। উত্তরপ্রদেশ বিজেপির কাছে সবথেকে গুরুত্বপূর্ণ একটি রাজ্য। আর সেখানে তারা পুনরায় জয়ী হতে মরিয়া। কাজেই ওই রাজ্যে রামমন্দির ইস্যুকে কতটা গুরুত্বপূর্ণ বলে ভোটাররা মনে করেন, সেই প্রশ্নও রাখা হচ্ছে সমীক্ষায়। শুধু তাই নয়, তিন তালাক, জম্মু-কাশ্মীরের ৩৭০ নম্বর অনুচ্ছেদ নিয়েও সাধারণ মানুষের মনোভাব জানতে চান মোদী। যে পাঁচ রাজ্যে ভোট আসন্ন, সেখানে মানুষের কাছে সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলির পারফরম্যান্স এবং কেন্দ্রীয় সরকারের কাজের সাফল্য বা ব্যর্থতা নিয়ে মানুষের মতামত কী? সেটাও জানতে চায় মোদী সরকার।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানতে চান, ‘দেশের জন্য’ সামগ্রিকভাবে নেওয়া তাঁর যাবতীয় সিদ্ধান্ত মানুষ কীভাবে দেখছেন। আরও স্পষ্টভাবে বলতে গেলে প্রধানমন্ত্রী হিসেবে তাঁর পারফরম্যান্স কেমন, সেটাই আসল জিজ্ঞাস্য। তালিকায় অবশ্য আরও রয়েছে। যেমন, রাজ্য সরকার অথবা স্থানীয় জনপদের কোন ইস্যু আপনার কাছে গুরুত্বপূর্ণ? রাজ্য সরকার সেই ইস্যুতে কেমন কাজ করেছে ইত্যাদি।


অর্থাৎ বিষয়টা পরিষ্কার, মোদী আসলে জানতে চাইছেন, স্থানীয় সমস্যাকে ছাপিয়ে তাঁর ব্যক্তিগত জনপ্রিয়তা মানুষের কাছে কতটা বেশি তৎপর্যপূর্ণ। মোদী জমানায় তিনিই সর্বত্র বিজেপির মুখ। বাংলা হোক বা উত্তরপ্রদেশ, তাঁর ছবি সামনে রেখেই বাজিমাত করতে চায় গেরুয়া শিবির। তাই নরেন্দ্র মোদীর জনপ্রিয়তায় ভাটা পড়লে প্রভাব দেখা দেবে বিজেপি প্রার্থীদের ভবিষ্যতেও। এছাড়া জনপ্রতিনিধিরা গত পাঁচ বছরে কেমন কাজ করেছেন, তাও এড়িয়ে যেতে পারছে না সরকার। তাই এই জনমত সমীক্ষায় প্রশ্ন করা হচ্ছে, আপনার এলাকার জনপ্রতিনিধিকে আবার কি আপনি নির্বাচিত হিসেবে দেখতে চান? আপনার এলাকা অথবা রাজ্যের সবথেকে জনপ্রিয় ও যোগ্য তিনজন বিজেপি নেতার নাম বলুন। এভাবে সরাসরি জনগণের থেকেই দলীয় নেতাদের জনপ্রিয়তার সূচক দেখে নিতে চাইছেন প্রধানমন্ত্রী। সেই মতো স্থির হবে ভোটের স্ট্র্যাটেজি। অঙ্ক কষা হবে বিজেপির ভবিষ্যৎ নিয়ে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #survey

আরো দেখুন