আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

বাড়িতে বসে কাজ করলে কমে যাবে বেতন, জানাল গুগল, ফেসবুক, টুইটার

August 11, 2021 | 2 min read

একই পদে চাকরি, একই অফিসে। কিন্তু কমতে পারে বেতন। অতিমারির সময়ে যাঁরা অফিস থেকে কাজ করার বদলে বাড়ি থেকে কাজ করার সিদ্ধান্ত নিয়েছেন, তাঁদের বেতন কমা নিয়ে একটি ঘোষণা করেছে গুগ্‌ল (Google)। সংবাদ সংস্থা দাবি করেছে, কর্মীদের বেতন হিসাব করতে একটি বিশেষ ক্যালকুলেটর তৈরি করেছে সংস্থা। যার মাধ্যমে একজন কর্মী অফিস থেকে কত দূরে থাকেন, সেখানকার জীবন ধারণের খরচ কত, এ সব হিসাব করে নতুন বেতন ঠিক করা হবে।

সিলিকন ভ্যালির একাধিক তথ্য ও প্রযুক্তি সংস্থা কর্মীদের বেতন কমানোর পথে হেঁটেছে। এর মধ্যে রয়েছে ফেসবুক ও টুইটারও। এই দুই সংস্থার যে কর্মীরা ওয়ার্ক ফ্রম হোম (Work From Home) নিয়ে অপেক্ষাকৃত কম খরচ হয়, এমন অঞ্চলে সরে গিয়েছেন, তাঁদের বেতনে কোপ পড়েছে। দেখাদেখি রেডিট বা জিলো-র মতো ছোট তথ্য প্রযুক্তি সংস্থাও এই পথে হেঁটেছে। তবে গুগ্‌ল এক অভিনব পথ নিয়েছে। কর্মীদের জন্য তৈরি করেছে একটি বিশেষ ক্যালকুলেটর। যেটিতে দেখা যাচ্ছে কোথায় থাকলে কত কমতে পারে বেতন। গুগ্‌লের মুখপাত্র বলেছেন, ‘‘আমাদের সংস্থার বেতনের প্যাকেজ সবসময় কর্মীর বাসস্থান কোথায়, তার উপর নির্ভর করে তৈরি হয়েছে। যেখানে কর্মীর বাড়ি, আমরা সবসময় সেই অঞ্চলের মধ্যে সেরা বেতনই কর্মীকে দিয়ে এসেছি।’’ এর পাশাপাশি তিনি বলেছেন, শহর ও প্রদেশ ভেদে বেতন পাল্টেছে আগেও, এখনও পাল্টাবে।

তবে সংস্থার এই সিদ্ধান্ত খুশি নন অনেক কর্মীই। তাই তাঁরা করোনার মধ্যেও জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করতে শুরু করবেন বলে ঠিক করেছেন। পরিচয় গোপন রাখার শর্তে এক কর্মী বলেছেন, ‘‘আমার সদ্য পদোন্নতি হয়েছে। কিন্তু বেতন কমলে আবার আমাকে আগের অবস্থায় ফিরে যেতে হবে। আমি তা চাই না। তাই ঝুঁকি নিয়ে হলেও যাতায়াত করছি।’’

Google Coronavirus Pay Cuts

TwitterFacebookWhatsAppEmailShare

#Google, #Facebook, #twitter

আরো দেখুন