আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

টেমসের তীরে কলকাতা ডার্বির শতবর্ষ উদযাপন

August 11, 2021 | < 1 min read

 ‘সব খেলার সেরা বাঙালির তুমি ফুটবল…’ এই গান আজও সবার মুখে মুখে ফেরে। ধন্যি মেয়ে ছবিটি রিলিজ হয়েছিল ১৯৭১ সালে। তবে ঘটি-বাঙালের মহারণ শুরু হয় তারও পঞ্চাশ বছর আগে, অর্থাৎ ১৯২১’এ। তাই মান্না দে’র গাওয়া কালজয়ী এই গান অজান্তেই ফুটবলপ্রিয় বাঙালির মনের মণিকোঠায় জায়গা করে নিয়েছে। তারপর গঙ্গা দিয়ে বয়ে গিয়েছে অনেক জল। দেখতে দেখতে শতবর্ষ পূর্ণ হল কলকাতা ডার্বির। যে উষ্ণতা শুধুমাত্র কলকাতা, বাংলা তথা ভারতের সীমানায় আবদ্ধ থাকেনি। আঁচ এসে পড়েছে সুদূর টেমসের তীরেও।

কর্মসূত্রে বহু বাঙালিকেই দেশের বাইরে থাকতে হয় ঠিকই, তবে হাজার হাজার মাইল দূরে বসেও প্রিয় দলের হয়ে আজও তাঁরা গলা ফাটান। জিতলে হাসেন। আর উল্টোটা হলে চোখ ভিজে যায় জলে। সবুজ-মেরুন কিংবা লাল-হলুদ রং স্থানীয় বাঙালির জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে গিয়েছে। বিলেতে বসেও কলকাতা ডার্বির রসাস্বাদনে মরিয়া প্রবাসী বাঙালিরা। ইন্ডিয়ান ফ্যানস অ্যালায়েন্সের (আইএফএ) উদ্যোগে ভারতের ৭৫তম স্বাধীনতা দিবসে স্থানীয় আর্বার পার্ক স্টেডিয়ামে শুরু হবে ‘আইএফএ শিল্ড ২০২১’। যেখানে খেলবে মোহন বাগান, ইস্ট বেঙ্গল নামের দু’টি দল। একই সঙ্গে কলকাতা ডার্বির শতবর্ষ পালিত হবে লন্ডনে। আইএফএ শিল্ডের থিম সং গেয়েছেন বলিউড গায়ক শান। মিউজিক ডিরেক্টরের ভূমিকায় রয়েছেন সুঞ্জয় বসু। কথা অভ্র মালাকারের। 


অন্যতম উদ্যোক্তা অনির্বাণ মুখোপাধ্যায় জানান, ‘গত দেড় বছরে করোনার কারণে আমাদের সকলকেই কঠিন সময়ের মধ্যে দিয়ে যেতে হয়েছে। সেই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে এই প্রতিযোগিতা আমাদের মনোবল বাড়াবে।’ উল্লেখ্য, হেরিটেজ বেঙ্গল গ্লোবালের প্রেসিডেন্ট মিলি বসুর প্রচেষ্টায় এবারের প্রতিযোগিতায় অংশ নেবে একাধিক মহিলা ফুটবল দল। এছাড়া ১৯১১ সালে মোহন বাগানের ঐতিহাসিক শিল্ড জয় পালিত হবে আগামী ২৯ আগস্ট। মুখ্য আকর্ষণ চিমা ওকেরি। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Derby, #100 Years, #thames

আরো দেখুন