দেশ বিভাগে ফিরে যান

সময়ের দুদিন আগেই শেষ হল লোকসভার বাদল অধিবেশন

August 11, 2021 | < 1 min read

বুধবারই শেষ হয়ে গেল লোকসভার (Lok Sabha) বাদল অধিবেশন (Monsoon session)। এদিন এগারোটায় অধিবেশন শুরুর কিছু পরেই বাদল অধিবেশনের সমাপ্তি ঘোষণা করেন লোকসভার স্পিকার ওম বিড়লা (Om Birla)। তবে রাজ্যসভার (Rajya Sabha) অধিবেশনও আজই শেষ হয়ে যাবে কিনা তা এখনও জানা যায়নি। উল্লেখ্য, ১৩ আগস্ট পর্যন্ত অধিবেশন চলার কথা থাকলেও শেষ পর্যন্ত দু’দিন আগেই লোকসভার বাদল অধিবেশনে যবনিকা নেমে এল।

কিন্তু কেন নির্দিষ্ট সময়ের আগেই শেষ করে দেওয়া হচ্ছে অধিবেশন? স্পিকার জানিয়েছেন, যেভাবে পেগাসাস ইস্যু নিয়ে বিরোধীদের সঙ্গে সরকারের সংঘাতে সংসদ অচল থাকছে, তাতে অধিবেশনের কাজ ব্যাহত হচ্ছে। এবারের বাদল অধিবেশনের শুরু থেকেই এই সমস্যা চলছে। সেই কারণেই শেষ পর্যন্ত নির্ধারিত সময়ের আগেই অধিবেশন শেষ করার সিদ্ধান্ত নিয়েছেন স্পিকার।

স্পিকারের এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বিরোধীরাও। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে সুদীপ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, সরকারের অনড় মনোভাবের জন্য়ই সংসদে পেগাসাস নিয়ে আলোচনা হয়নি। এই পরিস্থিতিতে অধিবেশনের সমাপ্তি ঘোষণা করার সিদ্ধান্তই সঠিক।

এবারের বাদল অধিবেশনের শুরু থেকেই পেগাসাস ইস্যু নিয়ে বিতর্ক দানা বেঁধেছে। অন্য বিষয় নিয়ে আলোচনার আগে পেগাসাস নিয়ে আলোচনার দাবি জানিয়েছিল বিরোধী দলগুলি। বিরোধীদের টানা বিক্ষোভে বারবার মুলতুবি করে দেওয়া হতে থাকে লোকসভা ও রাজ্যসভার অধিবেশন। শেষ পর্যন্ত পরিস্থিতির উন্নতি না হওয়ায় নির্দিষ্ট সময়ের আগেই লোকসভার অধিবেশন শেষ করে দেওয়া হল আজই।

শোনা যাচ্ছে রাজ্যসভার অধিবেশনও হয়তো বুধবারই শেষ হতে পারে। মঙ্গলবার যে বিলগুলি পাশ হয়েছিল তা এদিন রাজ্যসভায় পেশ করা হবে। তারপর হয়তো রাজ্যসভার অধিবেশনেও সমাপ্তি ঘোষণা করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Loksabha, #sine die, #Monsoon Session

আরো দেখুন