দেশ বিভাগে ফিরে যান

জরুরি ভিত্তিতে স্পুটনিক লাইট প্রয়োগের ছাড়পত্র দিল কেন্দ্র

August 14, 2021 | < 1 min read

সেপ্টেম্বর থেকেই করোনা(Covid19) মোকাবিলায় কোমর বেঁধে নামতে চলেছে স্বাস্থ্যমন্ত্রক। কারণ জরুরি ভিত্তিতে সিঙ্গল ডোজ স্পুটনিক লাইট(Sputnik Light) আগামী মাসেই ভারতীয় বাজারে আসতে চলেছে। দাম হতে পারে ডোজ পিছু সাড়ে সাতশো টাকা। স্বাস্থ্যমন্ত্রক সূত্রে এমনই খবর মিলেছে। জানা গিয়েছে, জরুরি ভিত্তিতে স্পুটনিক লাইট প্রয়োগ করার জন্য কেন্দ্রীয় ওষুধ নিয়ামক সংস্থা (ডিসিজিআই)-র কাছে আবেদন করেছিল প্যানাসিয়া বায়োটেক। তারপরই দেশে স্পুটনিক লাইটের মাধ্যমে টিকাকরণে অনুমতি মিলেছে বলে মনে করা হচ্ছে।

জানা গিয়েছে, প্রাথমিকভাবে অল্প মাত্রায় স্পুটনিক লাইটের মাধ্যমে টিকাকরণ শুরু হবে। ভ্যাকসিনের চাহিদা দেখে আগামী দিনে এর উৎপাদন বাড়ানো হবে। এদিকে, ভারত বায়োটেকের নেজাল ভ্যাকসিনের দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়ালে অনুমতি দিয়েছে ডিসিজিআই। এই ভ্যাকসিনের প্রথম দফার ট্রায়াল ইতিমধ্যেই শেষ হয়েছে।

প্রসঙ্গত, রাশিয়ান ডায়রেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ)-এর সঙ্গে গাঁটছড়া বেঁধে ভারতে স্পুটনিক লাইট উৎপাদন করছে প্যানাসিয়া বায়োটেক। এছাড়া ডাঃ রেড্ডিজ ল্যাবের সঙ্গে ইতিমধ্যেই চুক্তিবদ্ধ হয়েছে আরডিআইএফ। তারা দেশে ১০ কোটি স্পুটনিক ভি ডোজ উৎপাদন করবে বলে জানা গিয়েছে। গত এপ্রিলেই জরুরি ভিত্তিতে এই টিকা ব্যবহারের ছাড়পত্র দেওয়া হয়েছিল। এবার প্যানাসিয়ার উদ্যোগে স্পুটনিক লাইটের পালা। আরডিইএফ জানিয়েছে, অন্য ভ্যাকসিনের সঙ্গে কমবাইন্ড হিসেবে স্পুটনিক লাইট প্রয়োগ করা যাবে। সেক্ষেত্রে টিকার কার্যকারিতা আরও বেশি হবে বলে জানিয়েছে আরডিআইএফ ।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid vaccine, #Sputnik light

আরো দেখুন