রাজ্য বিভাগে ফিরে যান

৩১ আগস্ট রাজ্যে বন্ধ থাকবে সব পেট্রল পাম্প, হয়রানির আশঙ্কা

August 15, 2021 | 2 min read

পেট্রল ও ডিজেলে লিটার প্রতি কমিশন বৃদ্ধি সহ মোট তিন দফা দাবিতে ৩১ আগস্ট সারা রাজ্যের সমস্ত পাম্পে তেল কেনাবেচা বন্ধ রাখতে চলেছে পাম্প মালিকদের সংগঠন। শনিবার একটি বৈঠক থেকে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে ওয়েস্ট বেঙ্গল পেট্রলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশন। তবে একদিন গোটা রাজ্যে কেনাবেচা বন্ধ থাকলে তেল কোম্পানিগুলি বড়সড় ক্ষতির সম্মুখীন হবে বলে দাবি ওয়াকিবহাল মহলের।

ওয়েস্ট বেঙ্গল পেট্রলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশন সূত্রে জানা গিয়েছে, চার বছর ধরে এক পয়সাও কমিশন বৃদ্ধি করেনি কেন্দ্রীয় সরকার। ২০১৭ সালে পেট্রলের মূল্য কলকাতার বাজারে ছিল ৬৭ টাকার আশেপাশে, আর ডিজেল ৬০ টাকার নীচে। কিন্তু বর্তমানে তেলের দাম বেড়ে প্রায় ১০২ টাকা। দীর্ঘ এই চার বছরে তেলের দামের এত হেরফের সত্ত্বেও লিটার প্রতি এক পয়সাও কমিশন বাড়েনি পাম্প মালিকদের। তখন কেন্দ্রীয় সরকার নির্ধারিত লিটার প্রতি কমিশন পেট্রলের ক্ষেত্রে ছিল ৩ টাকা ১৭ পয়সা এবং ডিজেলের ক্ষেত্রে ২ টাকা ১১ পয়সা। কিন্তু এর মধ্যে বিদ্যুৎ খরচ, বিমা, কর্মচারীদের বেতন, পাম্পগুলির রক্ষণাবেক্ষণ সহ আনুষঙ্গিক সমস্ত খরচই বেড়েছে।

তাই খরচ চালিয়ে অনেক সময়ই লাভের বদলে লোকসান হচ্ছে এই পাম্পগুলির (Petrol Pump)। তাই কমিশন বৃদ্ধি এই সিদ্ধান্তের পিছনে অন্যতম বড় দাবি। এছাড়াও বর্ষায় ইথানল মেশানো পেট্রল কিনতে অনীহা দেখাচ্ছেন পাম্প মালিকেরা। সেক্ষেত্রে ইথানল বাদ দিয়ে তেল দেওয়ার দাবি রয়েছে। এছাড়া সঠিক পরিমাপে তেল পেতে ফ্লো মিটারের দাবি জানিয়েছেন তাঁরা। তেলের দাম অত্যধিক বেড়ে যাওয়ায় পাম্পগুলির লোকসান ঠেকাতে ফ্লো মিটারে তেল মেপে দেওয়ার দাবি জানানো হয়েছে।

এই সমস্ত দাবিকে কেন্দ্রীয় সরকারের কাছে তুলে ধরতে ৩১ আগস্ট গোটা রাজ্যে একদিন ব্যবসা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবিষয়ে ওয়েস্ট বেঙ্গল পেট্রলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক বলেন, আমাদের তিন দফা দাবিকে কেন্দ্রীয় সরকারের কাছে তুলে ধরতে প্রাথমিক পর্যায়ে এই সিদ্ধান্ত। আগস্টের শেষ দিন গোটা রাজ্যে বন্ধ রাখা হবে তেল কেনাবেচা। এবিষয়ে আমরা পেট্রলিয়াম মন্ত্রকেও চিঠি দিয়েছি।

Ads by

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #petrol pump

আরো দেখুন