খেলা বিভাগে ফিরে যান

ইংল্যান্ডের ক্রিকেটাররা বল বিকৃতি করার চেষ্টা করছিলেন? এই প্রশ্নে তোলপাড় ক্রিকেটবিশ্ব

August 16, 2021 | 2 min read

লর্ডস টেস্টে ইংল্যান্ডের ক্রিকেটাররা কি বল বিকৃতি করার চেষ্টা করছিলেন? এই প্রশ্নেই আপাতত তোলপাড় গোটা ক্রিকেটবিশ্ব। আসুন জেনে নেওয়া যাক ঠিক কি হয়েছিল ঘটনাটি।

লর্ডস (Lord’s) টেস্টে চতুর্থ দিন ম্যাচে উত্তেজনা একেবারে টানটান ছিল। খেলার মাঝেই ইংল্যান্ডের ক্রিকেটাররা (English Cricketer) বুটের স্পাইক (জুতোর নিচে কাঁটা) বল মাটিতে ঘষতে শুরু করেন। মুহূর্তের মধ্যে এই ঘটনাটি ঘটার কারণে, কোন ক্রিকেটার এমন কাজ করেছেন তাঁর মুখ টেলিভিশন ক্যামেরায় ধরা সম্ভব হয়নি। তবে ইংরেজ ক্রিকেটারদের কাণ্ডকারখানায় ছিছিক্কার গোটা বিশ্বে। মুহূর্তের মধ্যে এই ঘটনার ছবি এবং ভিডিয়ো ঝড়ের গতিতে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়।

তবে এ ব্যাপারে নিশ্চিত যে ভারতের দ্বিতীয় ইনিংসের ৩৫তম ওভারে এমন ন্যক্কারজনক ঘটনাটি ঘটেছে। বল করছিলেন ইংল্যান্ড ক্রিকেট দলের পেসার অলি রবিনসন।

এই ঘটনাটি প্রকাশ্যে আসার পরই প্রতিবাদে সোচ্চার হয়ে ওঠেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন ওপেনার তথা নজফগড়ের নবাব বীরেন্দ্র সেহওয়াগ। তিনি টুইটারে লেখেন, ‘এটা কী হচ্ছে? ইংল্যান্ড কি বল বিকৃত করার চেষ্টা করছে নাকি কোভিডের জন্য সুরক্ষামূলক পদক্ষেপ গ্রহণ করছে।’

তবে চলতি লর্ডস টেস্ট বিতর্কের কারণে বারংবার শিরোনামে উঠে আসছে। গতকাল আবার ইংল্যান্ড সমর্থকদের অসভ্য আচরণের জন্য মুখ পুড়েছিল গোটা দলের। ঘটনাটি ইংল্যান্ড ইনিংসের ৬৮ ওভারের পরেই হয়েছে। থার্ড ম্যান অঞ্চলে ফিল্ডিং করছিলেন কেএল রাহুল। ইংল্যান্ডের সমর্থকেরা তাঁকে লক্ষ্য করে কর্ক (বিয়ার বোতলের ঢাকনা) ছুঁড়তে শুরু করেন। তবে এই উত্তপ্ত পরিস্থিতিতেও নিজের মাথা ঠাণ্ডা রাখেন রাহুল। এবং নিজের হাতে সেই ঢাকনাগুলো মাঠ থেকে তুলে বাইরে ফেলে দেন। রাহুলের আশপাশে ৬-৭টা এইরকম ঢাকনা ছড়িয়ে ছিল। এই ছবিটাও সোশ্যাল মিডিয়ায় ঝড়ের গতিতে ভাইরাল হয়।

চতুর্থ দিনের শুরুটা যে একেবারে ভারতীয় ক্রিকেট দলের জন্য ছিল না, সেকথা চোখ বন্ধ করেই বলা যেতে পারে। কিন্তু, এই কঠিন উইকেটে ভারতীয় ক্রিকেট দলের সহ অধিনায়ক অজিঙ্কা রাহানে এবং চেতেশ্বর পূজারা লড়াই করলেন, তাতে ভারতের সম্মান কিছুটা হলেও রক্ষা হল। লর্ডস টেস্টের চতুর্থ দিনের শেষে ভারত ৬ উইকেটে ১৮১ রান করেছে। ম্যাচের দ্বিতীয় ইনিংসে ১৫৪ রানে এগিয়ে রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India vs Engalnd

আরো দেখুন