উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

গড়া হবে ক্যান্সার চিকিৎসাকেন্দ্র, উত্তরবঙ্গে জমি পরিদর্শন করল পূর্ত দপ্তর

August 17, 2021 | 2 min read

টাটাদের সঙ্গে যৌথভাবে ক্যান্সার চিকিৎসাকেন্দ্র (Cancer Treatment Centre) গড়তে জায়গা চিহ্নিত করা হল উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে (North Bengal Medical College and Hospital)। সোমবার মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষকে সঙ্গে নিয়ে পূর্তদপ্তর ওই জমি পরিদর্শন করে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করার দেড়মাসের মধ্যেই প্রস্তাবিত ওই প্রকল্প নিয়ে প্রশাসনিক তৎপরতা শুরু হওয়ায় বিভিন্ন মহল উচ্ছ্বসিত। মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, শীঘ্রই প্রস্তাবিত ওই প্রকল্পের নির্মাণ কাজ শুরু হবে। প্রকল্পটি বাস্তবায়িত হওয়ার পর ব্যাপক উপকৃত হবেন উত্তরবঙ্গবাসী। 

উত্তরবঙ্গের শিলিগুড়িতে ক্যান্সার চিকিৎসাকেন্দ্র গড়ার দাবি বহুদিনের। বিভিন্ন সময় রাজ্য সরকারের কাছে এ ব্যাপারে দাবি জানিয়েছে বিভিন্ন মহল। তা পূরণ করতে উদ্যোগী হন মুখ্যমন্ত্রী। গত জুন মাসে রাজ্য সরকার এ ব্যাপারে টাটা মেমোরিয়াল হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে মউ স্বাক্ষর করে। এবার সেই প্রকল্প বাস্তবায়িত করতে তৎপর হয়েছে স্বাস্থ্যদপ্তর। এদিন মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষকে নিয়ে প্রস্তাবিত প্রকল্পের জমি পরিদর্শন করেন পূর্তদপ্তরের চিফ আর্কিটেক্ট বিনিত গুপ্তা। তাঁর সঙ্গে পূর্তদপ্তরের জেলার ইঞ্জিনিয়াররা ছাড়াও মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার ডাঃ সঞ্জয় মল্লিক, ডিন ডাঃ সন্দীপ সেনগুপ্ত প্রমুখ ছিলেন। 

মেডিক্যাল কলেজের আইসোলেশন ওয়ার্ড ও মর্গের পাশে ওই জমি রয়েছে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, সেখানে প্রায় ৬ হাজার বর্গমিটার জয়গা আছে। মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রিন্সিপাল ডাঃ ইন্দ্রজিৎ সাহা বলেন, টাটা মেমোরিয়াল হাসপাতালের সঙ্গে এখানে ক্যান্সার চিকিৎসাকেন্দ্র গড়ার কথা। সেজন্য ওই জমি পরিদর্শন করল পূর্তদপ্তরের চিফ আর্কিটেক্টার। পূর্তদপ্তরের চিফ আর্কিটেক্টার বলেন, প্রস্তাবিত ওই প্রকল্পের জন্য জমি দেখলাম। শীঘ্রই প্রকল্পের বিস্তারিত রিপোর্ট রাজ্য সরকারের কাছে দাখিল করা হবে। প্রসঙ্গত, টাটা মেমোরিয়াল হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে রাজ্যে দু’টি ক্যান্সার চিকিৎসা কেন্দ্র গড়া হচ্ছে। যারমধ্যে একটি প্রকল্প হচ্ছে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে। স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, ক্যান্সার রোগের চিকিৎসা সংক্রান্ত যাবতীয় ব্যবস্থা প্রস্তাবিত কেন্দ্রে থাকবে। প্রাথমিকভাবে এখানে বেড সংখ্যা থাকবে ১০০টি। 

মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রিন্সিপাল অবশ্য বলেন, প্রস্তাবিত এই ক্যান্সার চিকিৎসাকেন্দ্রটি কত তলা হবে, তা এখনই বলা সম্ভব নয়। মাটি পরীক্ষা করার পরই বোঝা যাবে, এখানে কত তলা ভবন করা সম্ভব হবে। তবে প্রস্তাবিত প্রকল্পের মালিকানা মেডিক্যাল কলেজের অধীনেই থাকবে। কাজেই এই প্রকল্পের জমি হস্তান্তর করার কোনও বিষয় নেই। প্রস্তাবিত ওই প্রকল্পের জমি চিহ্নিত হতেই বিভিন্ন মহল উচ্ছ্বসিত।

চিকিৎসকদের একাংশ বলেন, প্রতিবছর ক্যান্সার রোগের চিকিৎসা করাতে উত্তরবঙ্গের বহু মানুষ পাড়ি দেন  মুম্বই। এতে তাঁদের অর্থ ও সময় দুই ব্যয় হয়। কাজেই উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়িত হওয়ার পর সমগ্র উত্তরবঙ্গবাসীর ব্যাপক উপকার হবে। পাশাপাশি প্রতিবেশী রাজ্য বিহার ও অসমের এবং প্রতিবেশী রাষ্ট্র নেপাল, ভুটান ও বাংলাদেশের মানুষেরও সুবিধা হবে। এখানে ক্যান্সার রোগ চিকিৎসার যাবতীয় ব্যবস্থা থাকবে। কোচবিহার জেলায় ক্যান্সার চিকিৎসার একটি কেন্দ্র রয়েছে। সেটির পরিকাঠামো উন্নয়নেরও দাবি উঠেছে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#North Bengal Medical College, #Cancer Treatment

আরো দেখুন