উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

এনবিএসটিসির নতুন চেয়ারম্যান পার্থ, উদ্যোগ দোতলা বাস ফেরানোর

August 19, 2021 | 2 min read

বুধবার উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার চেয়ারম্যান পদের দায়িত্বভার গ্রহণ করেই সংস্থার ঐতিহ্যবাহী দোতলা বাস চালুর উদ্যোগ নিলেন পার্থপ্রতিম রায়। এনবিএসটিসির অধীনে আগে রাজার শহর কোচবিহারে দোতলা বাস চলত। কিন্তু, দীর্ঘদিন ধরে দোতলা বাস পরিষেবা এনবিএসটিসির বন্ধ করে রেখেছে। মাঝে এক-দু’বার দোতলা বাস চালানোর উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু, ওই পর্যন্তই। তা চলেনি। এবার পার্থবাবু চেয়ারম্যান পদে বসার পর ঐতিহ্যবাহী দোতলা বাস চালুর উদ্যোগ নিলেন। সেই সঙ্গে পুজোয় পর্যটকদের কথা মাথায় রেখে অন্যবারের মতো প্যাকেজ ট্যুরের জন্য এবারও ‘সবুজের পথে হাতছানি’ চালুর উদ্যোগ নেবেন বলে জানিয়েছেন। 


উল্লেখ্য, বাম জমানায় একসময় এনবিএসটিসি মুখ থুবড়ে পড়েছিল। পরবর্তীতে তৃণমূল কংগ্রেস রাজ্যে ক্ষমতায় আসার পর সংস্থার আয় ধীরে ধীরে বাড়তে শুরু করে। কোভিড পরিস্থিতির আগে সংস্থা একমাসে প্রায় ১৫ কোটি টাকার টিকিট বিক্রি করেছে। কিন্তু, কোভিড পরিস্থিতি শুরু হতেই আবার সেই আয় কমে যায়। সংস্থা সূত্রে জানা গিয়েছে, বর্তমানে প্রতি মাসে প্রায় সাড়ে ১২ কোটি টাকার টিকিট বিক্রি হচ্ছে। এদিন কোচবিহারের পরিবহণ ভবনে সংস্থার চেয়ারম্যান পদের দায়িত্বভার গ্রহণ করার পর পার্থবাবু বলেন, এনবিএসটিসির মতো একটি প্রাচীন ও ঐতিহ্যবাহী সংস্থার চেয়ারম্যানের দায়িত্ব পেয়ে ভালো লাগছে। বাম আমলের রুগ্নতা কাটিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে এই সংস্থা বর্তমানে অনেক ভালো জায়গায় আছে। একে আরও এগিয়ে নিয়ে যাওয়াই আমার লক্ষ্য। আগে সংস্থার অধীনে দোতলা বাস চলত। এক-দু’টি রুটে দোতলা বাস পুনরায় চালু করা হবে।

এবারও পুজোর আগে পর্যটকদের সবুজের পথে হাতছানি প্যাকেজ ট্যুর চালানোর চেষ্টা করব। সংস্থার অধীনে কয়েকটি নতুন রুট চালু করার ইচ্ছে রয়েছে। এনবিএসটিসির আয় ও পরিষেবা বৃদ্ধির লক্ষ্য নিয়ে কাজে ঝাঁপাব। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার অধীনে মোট চারটি ডিভিশন রয়েছে। সেগুলি হল— কোচবিহার, রায়গঞ্জ, শিলিগুড়ি ও বহরমপুর। সেইসঙ্গে মোট ১৯টি ডিপো আছে। চেয়ারম্যান জানিয়েছেন, কিছুদিনের মধ্যেই জোড়াই ডিপো চালু করা হবে। ডিপোগুলি থেকে প্রতিদিন প্রচুর বাস উত্তরবঙ্গ সহ রাজ্যের বিভিন্ন জায়গায় চলাচল করে।

এদিন সংস্থার চেয়ারম্যান পদে দায়িত্ব নেওয়ার পর পার্থবাবু দাবি করেন, খুব দ্রুত তিনি সমস্ত ডিভিশন ও ডিপো পরিদর্শন করবেন। পাশাপাশি আগামী ১০ দিনের মধ্যে সংস্থার বোর্ড মিটিং করবেন। সেই বোর্ড মিটিংয়ে সিদ্ধান্ত নিয়েই আগামী দিনে সংস্থা পরিচালনার ক্ষেত্রে আরও বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। সংস্থা সূত্রে জানা গিয়েছে, বাম জমানার একসময় এই সংস্থার টিকিট বিক্রির মাধ্যমে প্রতিমাসে আয় ছিল মাত্র প্রায় সাড়ে পাঁচ কোটি টাকা। এরপর ২০১১ সালে তৃণমূল সরকারে আসার পর থেকে টিকিট বিক্রির মাধ্যমে সংস্থার আয় ধাপে ধাপে বাড়তে শুরু করে। নতুন কিছু রুট চালু করা হয়। প্রচুর নতুন বাস কেনা হয়। এসি বাস পরিষেবা চালু করা হয়। এরপরই ২০১৯-’২০ সাল নাগাদ টিকিট বিক্রি করে এনবিএসটিসির আয় ১৫ কোটি ছাড়িয়ে যায়। কিন্তু, গত বছরের শুরুতে কোভিড পরিস্থিতি শুরু হওয়ার পর সংস্থার সেই আয় ধাক্কা খায়। কারণ, কিছুদিন বাস বন্ধ করে রাখতে হয়। পরবর্তীতে কোভিড বিধি মেনে ৫০ শতাংশ যাত্রী নিয়ে পরিষেবা দিতে হয়। এর মধ্যেও পরিষেবা দিয়ে আয় বেড়ে সাড়ে ১২ কোটি টাকায় পৌঁছে গিয়েছে। এই অবস্থা থেকে সংস্থাকে আরও ভালো জায়গায় নিয়ে যাওয়াই এখন পার্থবাবুর কাছে চ্যালেঞ্জ।

TwitterFacebookWhatsAppEmailShare

#NBSTC, #Partha pratim Ray

আরো দেখুন