বিবিধ বিভাগে ফিরে যান

আজ আশুরা – জানেন এই দিনটির ঐতিহাসিক গুরুত্ব?

August 20, 2021 | < 1 min read

ইসলাম ধর্মের দ্বিতীয় সবচেয়ে পবিত্র সময় হল মহরম। চলতি বছর ২০ আগস্ট মহরম পালিত হবে। রমজানের মতোই মহরম চাঁদ দেখা দেওয়ার উপর নির্ভর করে। একে আবার মহরম-উল-হারাম বলা হয়। এটি ইসলামিক বছর বা হিজরি ক্যালেন্ডারের প্রথম মাস। প্রচলিত বিশ্বাস অনুযায়ী হজরত মহম্মদ মোহর্রমের মাসকে ‘আল্লাহর পবিত্র মাস’-এর আখ্যা দিয়েছিলেন।

১১ আগস্ট থেকে ভারতে মহরম মাস শুরু হয়েছিল। ২০ আগস্ট অশুরা হিসেবে চিহ্নিত। এটি এই মাসের সর্বাধিক স্মৃতিবিজড়িত দিন। এই দিনেই খাদ্য-পানীয় ছাড়া মরুভূমিতে একা পড়েছিলেন হুসেন এবং শত্রু সেনারা তাঁকে নির্মম ভাবে হত্যা করে।

ইতিহাস ও তাৎপর্য

১৪৪৩ বছর আগে ৬২২ খ্রিষ্টপূর্বে হজরত মহম্মদ ও তাঁর অনুগামীরা মক্কা থেকে মদিনার উদ্দেশে রওনা হতে বাধ্য হন। ওই দিনটি ছিল মহরমের প্রথম দিন। তাঁকে মক্কায় ইসলামের বার্তা প্রচার করায় বাধা দেওয়া হয়। মহরমের দশম দিনটি অশুরা হিসেবে পালিত হয়, এদিন ইমাম হুসেনের মৃত্যুর শোক পালন করা হয়। ইমাম হুসেন ছিলেন হজরত মহম্মদের পৌত্র এবং হজরৎ আলির পুত্র। ৬৮০ খ্রিষ্টপূর্বে কারবালার যুদ্ধে প্রাণ ত্যাগ করেন।

ইসলামের অন্যান্য উৎসব থেকে মহরমের পৃথক, কারণ এই মাসটি হল শোকজ্ঞাপন ও প্রার্থনার মাস। এ সময় কোনও উৎসব পালিত হয় না। শিয়াদের জন্য এই মাসটি বিশেষ গুরুত্ব বহন করে। শিয়ারা এদিন একটি শৃঙ্খল তৈরি করে নিজেকে ক্ষতবিক্ষত করতে থাকেন। একে ততবীর বা কামা জানি বলা হয়। আবার সুন্নিরা এদিন উপবাস পালন করেন ও ‘ইয়া হুসেন’ অথবা ‘ইয়া আলি’ উচ্চারণ করে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Muharram, #Ashura, #karbala

আরো দেখুন