খেলা বিভাগে ফিরে যান

কোচের প্রয়াণে শোকাহত পি টি ঊষা

August 20, 2021 | < 1 min read

পিটি ঊষার কোচ ওম নাম্বিয়ার (Om Nambiar) প্রয়াত। বৃহস্পতিবার কোজিকোড় জেলার ভাদাকারা শহরে নিজের বাড়িতে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৮৯। তাঁর স্ত্রী  লীলা, তিন পুত্র ও এক কন্যা বর্তমান। নাম্বিয়ার মৃত্যুতে ভারতীয় ট্র্যাক অ্যান্ড ফিল্ডের এক উজ্জ্বল যুগের অবসান ঘটল।

দীর্ঘদিন ধরেই বয়সজনিত অসুস্থতায় ভুগছিলেন নাম্বিয়ার। ১০ দিন আগে হৃদরোগে আক্রান্ত হন তিনি। সেই সময় হাসপাতালে ভর্তি হলেও দ্রুত সুস্থ হয়ে বাড়িতে ফিরে আসেন ঊষার গুরু। কিন্তু বৃহস্পতিবার আচমকাই তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটে। কোনও রকম চিকিৎসার সুযোগ না দিয়ে বাড়িতেই মারা যান নাম্বিয়ার। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে অ্যাথলেটিকস মহলে। শোকগ্রস্ত ঊষা বলেছেন, ‘এটা আমার কাছে বিশাল ক্ষতি। উনি আমার কাছে বাবার মতো ছিলেন। তাঁর সান্নিধ্য ছাড়া এত সাফল্য পেতাম না আমি। নীরজ চোপড়ার ওলিম্পিকসে সোনা জয়ের সুসংবাদ জানাতে গত সপ্তাহেই দেখা করেছিলাম তাঁর সঙ্গে। কথা বলতে না পারলেও উনি বুঝতে পারছিলেন আমার বক্তব্য।’
১৯৩২ সালে কান্নুরে জন্ম নাম্বিয়ারের। কলেজ জীবনে ছিলেন অ্যাথলিট। ইন্ডিয়ান এয়ার ফোর্সে ১৫ বছর চাকরি করেন তিনি। অবসর নেন ১৯৭০ সালে।

পাতিয়ালায় ন্যাশনাল ইনস্টিটিউট অব স্পোর্টস থেকে কোচিং ডিপ্লোমা করে ১৯৭১ সালে কেরল স্পোর্টস কাউন্সিলে যোগ দেন। প্রতিভা অন্বেষণই ছিল তাঁর প্রধান কাজ। ১৯৭৭ সালে একটি স্থানীয় প্রতিযোগিতায় ঊষাকে প্রথম দেখেন  নাম্বিয়ার। তাঁর মধ্যে খুঁজে পান উজ্জ্বল প্রতিভার ঝলক। শুরু হয় সাধনা। তাঁর কোচিংয়ে দেশের অন্যতম সেরা অ্যাথলিটে পরিণত হন ঊষা। পরবর্তীকালে কোচিং করান সাইনি উইলসন, বন্দনা রাওকেও। ১৯৮৫ সালে দ্রোণাচার্য সম্মানে ভূষিত হন নাম্বিয়ার। আর এবছরই তাঁর মুকুটে যোগ হয়েছে পদ্মশ্রী পুরস্কার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Pt Usha, #Om Nambiar

আরো দেখুন