রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যে ডিম উৎপাদন লক্ষ্যমাত্রার অতিরিক্ত ৫ কোটি

August 23, 2021 | < 1 min read

আটটি জেলা তাদের লক্ষ্যমাত্রা পূরণ করতে ব্যর্থ। তারপরও ২০২০-২১ অর্থবর্ষে অতিরিক্ত পাঁচ কোটির বেশি ডিম উৎপাদন হয়েছে। সরকারি সূত্রের খবর, ওই বছর ১০৪৪ কোটির কিছু বেশি ডিম উৎপাদনের টার্গেট স্থির করেছিল রাজ্য। কিন্তু বছর শেষের হিসেব, সব জেলা মিলিয়ে ১০৫০ কোটির বেশি ডিম উৎপাদিত হয়েছে। বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলাকে ডিম উৎপাদনের সর্বাধিক লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছিল। কিন্তু বছর শেষে দেখা যায়, দক্ষিণ ২৪ পরগনা বাদ দিয়ে বাকি দুটি জেলায় কমপক্ষে  ৯ কোটির মতো ঘাটতি থেকে গিয়েছে। আরও কয়েকটি জেলাও লক্ষ্যমাত্রা ছুঁতে পারেনি। কিন্তু বাকি জেলাগুলি তাদের টার্গেট ছাপিয়ে যায়। যদিও অতিরিক্ত সংখ্যাটি আহামরি নয়। একমাত্র দার্জিলিং জেলায় লক্ষ্যমাত্রার নিরিখে দ্বিগুণের কাছাকাছি ডিম উৎপাদিত হয়েছে। 


সরকারি সূত্রে বলা হয়েছে, এই জেলায় প্রায় আট কোটি ডিম উৎপাদনের টার্গেট দেওয়া হয়েছিল। কিন্তু তাদের ওখানে ১৪ কোটির বেশি উৎপাদন হয় ডিম। মুর্শিদাবাদ, মালদহ, উত্তর ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলায় লক্ষ্যমাত্রার চেয়ে কিছুটা বেশি ডিম উৎপাদন হয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলিতে লক্ষ্যমাত্রার নিরিখে কোনও ঘাটতি নেই।


তাৎপর্যপূর্ণ বিষয় হল, গতবছর গিয়েছে দীর্ঘ দুঃসময়। করোনা, লকডাউন, ঘূর্ণিঝড় উম-পুন প্রভৃতি মিলিয়ে কয়েকটি জেলা নানা সমস্যা এবং ক্ষতির মুখে পড়েছিল। তারপরও কয়েকটি জেলা সরকারের বেঁধে দেওয়া লক্ষ্যমাত্রা অতিক্রম করায় খুশি সরকার। যেমন দক্ষিণ ২৪ পরগনা ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত হয়। স্বাভাবিক ছন্দে ফিরতে অনেক সময় লেগে যায়। তারপরও এখানে ডিম উৎপাদনের পরিমাণ যথেষ্ট ইতিবাচক বলেই মনে করছেন প্রশাসনের কর্তারা। 

TwitterFacebookWhatsAppEmailShare

#egg

আরো দেখুন