রাজ্য বিভাগে ফিরে যান

গঙ্গাসাগরে আগামী মেলার আগেই ১০০ শতাংশ টিকাকরণের উদ্যোগ

August 24, 2021 | < 1 min read

আগামী বছরে গঙ্গাসাগর মেলা শুরুর আগেই সাগর ব্লকের ১০০ শতাংশ বাসিন্দাকে ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। সেই লক্ষ্যে ইতিমধ্যে কাজ শুরুও হয়ে গিয়েছে। সাধু, ব্যবসায়ী, বিভিন্ন যানবাহনের চালক ইত্যাদি গোষ্ঠীর মানুষদের টিকা দেওয়ার কাজ শেষ হয়েছে। শুধু তাই নয়, যেসব জায়গা দিয়ে পুণ্যার্থীরা আসা-যাওয়া করবেন, যেমন জেটিঘাট, বাস স্ট্যান্ড ইত্যাদি জায়গাগুলি এবং সেগুলি যেসব গ্রাম পঞ্চায়েতের অধীনে পড়ছে, সেখানকার সব বাসিন্দাকেও সম্পূর্ণ টিকাকরণ করার লক্ষ্য নেওয়া হয়েছে। এবছর গঙ্গাসাগর মেলা সুষ্ঠুভাবে এবং নির্বিঘ্নে কাটলেও, বর্তমানে দ্বিতীয় ঢেউয়ে কাবু গোটা দেশ।

তৃতীয় ঢেউয়ের প্রভাব শিশুদের উপর পড়ার আশঙ্কা করছেন চিকিৎসকরা। তাই মেলা সংলগ্ন আশপাশের এলাকার বাসিন্দাদের সম্পূর্ণভাবে ভ্যাকসিন দেওয়া গেলে কিছুটা হলেও চিন্তা কম থাকবে। সেই লক্ষ্যেই কপিলমুনি মন্দিরের সামনে যে ডালা আর্কেড আছে, সাগর ব্লকের উদ্যোগে সেখানকার সব ব্যবসায়ীকে টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে। এখন সাগরে যেসব সাধু থাকছেন, তাঁদেরও টিকা দেওয়া হয়েছে। এক আধিকারিক বলেন, মেলা আসতে এখনও চার মাসের বেশি সময় আছে। তার আগেই দু’টি করে ডোজ দেওয়ার কাজ শেষ করতে হবে।

জেলা প্রশাসনের পক্ষ থেকেও টিকাকরণের ব্যবস্থা খতিয়ে দেখা হয়েছে। এদিকে, এই মেলা ঘিরে প্রশাসনিক ছোটছোট বৈঠকও শুরু হয়েছে। মেলা হবে কি না, নবান্ন থেকে তার সবুজ সঙ্কেত এখনও অবশ্য পাওয়া বাকি। তবুও প্রস্তুতি এগিয়ে রাখছেন জেলার কর্তারা। এই সপ্তাহেই গঙ্গাসাগর মেলা প্রাঙ্গণ পরিদর্শনে যাওয়ার কথা রয়েছে জেলাশাসক ও পুলিসের শীর্ষ আধিকারিকদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Gangasagar Mela

আরো দেখুন