রাজ্য বিভাগে ফিরে যান

এবার অনেকটাই কমানো হবে মাধ্যমিক পরীক্ষার সিলেবাস! সিদ্ধান্ত মধ্যশিক্ষা পর্ষদের

August 24, 2021 | 2 min read

প্রতিকী ছবি

করোনা (Covid 19)পরিস্থিতি মাথায় রেখে আগামী বছরও মাধ্যমিকের (Madhyamik Exam) সিলেবাস কাঁটছাট করার সিদ্ধান্ত মধ্যশিক্ষা পর্ষদের। ৩০ থেকে ৩৫ শতাংশ কমানো হতে পারে সিলেবাস। তবে কবে পরীক্ষা হবে, কোনও পদ্ধতিতে প্রশ্ন করা হবে তা এখনও জানা যায়নি।

করোনা পরিস্থিতিতে ২০২১ সালে মাধ্যমিকের সিলেবাস ছোট করার সিদ্ধান্ত নিয়েছিল পর্ষদ। কিন্তু শেষমেশ পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। কারণ, সংক্রমণ আশঙ্কা থেকেই যাচ্ছিল। ফলে বিকল্প মূল্যায়ন পদ্ধতিতে ফল প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয় সরকারের তরফে। আসতে চলছে করোনার তৃতীয় ঢেউ। তাই আগামী বছর পরীক্ষা নেওয়া সম্ভব হবে কি না তা নিয়ে সংশয় রয়েছে। এই পরিস্থিতিতে সিলেবাস কাঁটছাটের সিদ্ধান্ত নিল পর্ষদ। 

এদিকে, সিআইএসসিই-র তরফে জানানো হয়েছে, আগামী শিক্ষাবর্ষের জন্য নির্ধারিত পাঠ্যসূচির (Syllabus) ৫০ শতাংশের উপর পরীক্ষা হবে প্রথম সেমেস্টারে। বাকি ৫০ শতাংশের উপর পরীক্ষা হবে দ্বিতীয় সেমেস্টারে। নভেম্বরে প্রথম সেমেস্টারের পরীক্ষা হবে এমসিকিউ (MCQ) ভিত্তিতে এবং বাড়িতে বসে অনলাইনে। দ্বিতীয় সেমেস্টারের পরীক্ষা হবে মার্চ-এপ্রিল নাগাদ। ওই পরীক্ষা অফলাইন না অনলাইন, কোন মাধ‌্যমে হবে তা স্পষ্ট করে এখনই বলা হয়নি। আইসিএসই (ICSE) দশমের দুই সেমেস্টারেই ৮০/১০০ নম্বরের পরীক্ষা হবে।

অন্যদিকে, আইএসসি দ্বাদশের দুই সেমেস্টারে পরীক্ষা হবে ৭০/৮০ নম্বরের। নতুন পাঠ্যসূচি মিলবে বোর্ডের ওয়েবসাইটের ‘পাবলিকেশন’ নামক বিভাগে। নভেম্বরে পাঠ‌্যসূচির ৫০ শতাংশের উপর পরীক্ষা হবে। বাকি ৫০ শতাংশ পাঠ‌্যসূচির উপর পরীক্ষা হবে দ্বিতীয় সেমেস্টারে। দ্বিতীয় সেমেস্টারে প্রথম সেমেস্টারের পাঠ‌্যসূচির অন্তর্ভুক্ত হবে না। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আইএসসি দ্বাদশ শ্রেণির পরীক্ষায় প্র্যাক্টিক্যাল বা প্রোজেক্টের জন্যও বরাদ্দ থাকবে কিছু নম্বর। কোভিড পরিস্থিতির বিষয়টি নজরে রেখেই ঠিক করা হবে, প্র্যাকটিক্যাল পরীক্ষার (Practical Exam) জন্য পড়ুয়াদের স্কুলে আসতে হবে নাকি বাড়িতে বসে অনলাইনেই দেওয়া যাবে পরীক্ষা। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Syllabus, #Madhyamik Exam

আরো দেখুন