উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

কাল ফের চালু হচ্ছে শিলিগুড়ি থেকে দার্জিলিং টয় ট্রেন

August 24, 2021 | 2 min read

প্রতীক্ষার অবসান। কাল, ২৫ আগস্ট বুধবার আবার এনজেপি থেকে দার্জিলিংয়ের মধ্যে টয় ট্রেন পরিষেবা চালু হচ্ছে। এবারের টয় ট্রেনের নতুন আকর্ষণ ভিস্তা ডোম কোচ। টয় ট্রেনে চেপে পাকদণ্ডি বেয়ে পাহাড়ে ওঠার পথে প্রকৃতির অপরূপ সৌন্দর্য পর্যটকদের কাছে দু’হাত ভরে তুলে ধরার জন্য এই সিদ্ধান্ত নিয়েছে রেল। তারজন্যই একটি ভিস্তাডোম কোচ সংযোজন করা হচ্ছে বলে জানিয়েছেন দার্জিলিং হিমালয়ান রেলওয়ের ( ডিএইচআর) ডিরেক্টর এ কে মিশ্র।

সোমবার ওই ট্রেনের ট্রায়ালও হল।  বরাবরই টয় ট্রেনের জনপ্রিয়তা রয়েছে দেশ-বিদেশের পর্যটকদের কাছে। এদিকে দেশের অন্যান্য টয় ট্রেনের সঙ্গে হেরিটেজ এই ট্রেনকেও এবার বেসরকারিকরণের পথে হাঁটতে চলেছে রেল। যদিও ট্রয় টেন বেসরকারিকরণের সিদ্ধান্ত নিয়ে ডিএইচআরের ডিরেক্টর জানিয়েছেন, এমন কোনও খবর তাঁর জানা নেই। 


করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর থেকেই সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে ট্রয় ট্রেন পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। পরিষেবা বন্ধ থাকার মধ্যেই ধসের কারণে টয় ট্রেনের লাইনের বেশকিছু জায়গা ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু, পরিষেবা বন্ধ থাকার জন্য বসে থাকেনি ডিএইচআর। যেকোনও দিন টয় ট্রেন চালু হবে ধরে নিয়ে প্রয়োজনীয় মেরামত করে যাবতীয় প্রস্তুতি সেরে রাখা হয়েছিল। আসন্ন পুজোর মরশুমে পর্যটকদের ভ্রমণের কথা মাথায় রেখে সম্প্রতি দার্জিলিং থেকে ঘুমের মধ্যে টয় ট্রেনের জয়রাইড পরিষেবা চালু হয়েছে। টয় ট্রেনের এই পরিষেবা পর্যটকদের কাছে আগের মতো আকর্ষণীয় হয়ে উঠেছে। এবার নিউ জলপাইগুড়ি অর্থাৎ এনজেপি থেকে দার্জিলিং পর্যন্ত ট্রেন পরিষেবা চালু করার সিদ্ধান্ত ঘোষণা করেছে উত্তর-পূর্ব সীমান্ত রেল। 


ডিএইচআরের ডিরেক্টর বলেন, এবার এনজেপি থেকে দার্জিলিং পর্যন্ত যে টয় ট্রেনটি প্রতিদিন যাওয়া-আসা করবে তাতে একটি ভিস্তাডোম কোচ থাকবে। তারসঙ্গে একটি ফার্স্ট ক্লাস ও একটি জেনারেল কোচ রাখা হবে। একটি পার্সেল কোচও থাকবে। প্রসঙ্গত, ভিস্তা ডোম কোচে বসে যাত্রীরা পাহাড়ের সৌন্দর্য প্রাণভরে উপভোগ করতে পারবেন।  


ডিএইচআর ডিরেক্টর বলেন,আমাদের আশা, এবার নতুন আঙ্গিকে ট্রয় ট্রেনে ভিস্তাডোম কোচ জুড়ে দেওয়ায় দেশ-বিদেশের পর্যটকদের কাছে তা আরও বেশি আকর্ষণীয় হয়ে উঠবে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Toy Train

আরো দেখুন