রাজ্য বিভাগে ফিরে যান

নিমতিতায় বিস্ফোরণ ঘটিয়ে প্রাক্তন মন্ত্রীকে খুনের ছক! এনআইএ-এর চার্জশিটে চাঞ্চল্য

August 25, 2021 | 2 min read

নিমতিতা স্টেশনে বিস্ফোরণ ঘটিয়ে প্রাক্তন মন্ত্রী তথা শিল্পপতি জাকির হোসেনকে খুনের ছক ছিল দুই অভিযুক্তের। সেই কারণে আধুনিক প্রযুক্তিতে তৈরি বিস্ফোরক তথা আইইডি ব্যবহার করা হয়। আদালতে জমা দেওয়া চার্জশিটে এই তথ্য জানাল ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। অভিযুক্ত আব্দুল সামাদ ও শহিদুল ইসলামের বিরুদ্ধে খুনের চেষ্টা, ষড়যন্ত্র ছাড়াও বিস্ফোরক আইন ও ইউএপিএ’র ধারা দেওয়া হয়েছে। পাশাপাশি এও উল্লেখ করা হয়েছে, এই বিস্ফোরণের ঘটনার তদন্ত এখনও শেষ হয়নি। যদিও এনআইএ’র চার্জশিট নিয়ে তীব্র হতাশা ও ক্ষোভ ব্যক্ত করেছেন স্বয়ং জাকির।

২০২১ সালের ফেব্রুয়ারি মাসে এক রাতে নিমতিতা স্টেশনে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। ট্রেনে ওঠার ঠিক আগে স্টেশন চত্বরেই আহত হন প্রাক্তন মন্ত্রী জাকির হোসেনসহ ২২ জন। প্রাক্তন মন্ত্রী ট্রেনে ওঠার জন্য স্টেশনে এলে বিস্ফোরণের ঘটনা ঘটে। প্রথমে আজিমগঞ্জ জিআরপি তদন্ত শুরু করে। পরে তদন্তভার যায় সিআইডির হাতে। এরপর স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশে তদন্তভার নেয় এনআইএ। চার্জশিটে বলা হয়েছে ফরেন্সিক রিপোর্টে আইইডি ব্যবহার করা হয়। তাতে উচ্চক্ষমতাসম্পন্ন বিস্ফোরক ব্যবহার করা হত। এর থেকে আরও বড় ধরনের ঘটনা ঘটতে পারত। প্রাক্তন মন্ত্রীকে খুন করতেই এই বিস্ফোরণ ঘটানো হয়। বিস্ফোরক তৈরির জন্য প্রয়োজনীয় কাঁচামাল স্থানীয় বাজার থেকে কেনে অভিযুক্ত শহিদুল। কীভাবে পরিকল্পনাকে বাস্তবায়িত করতে হবে তার জন্য শহিদুল আবু সামাদের সঙ্গে একাধিকবার বৈঠক করে। বিস্ফোরণ ঘটানোর জন্য বেশ কয়েকটি জায়গা বাছা  হলেও চূড়ান্ত করা হয় নিমতিতা রেল স্টেশনকেই। পরিকল্পনামতো সেখানে বিস্ফোরক রেখে আসা হয় আগেই। প্রেসার রিলিজ প্রযুক্তি অনুযায়ী তৈরি করা হয় আইইডি। স্টেশনে মন্ত্রীর সঙ্গে আসা সমর্থকদের মধ্যে কারও পায়ের চাপ পড়তেই এই বিস্ফোরণ ঘটে।  ঘটনায় আর কাদের যোগ রয়েছে তা জানতে তদন্ত চালিয়ে যাওয়া হবে।

এদিকে, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএর বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন প্রাক্তন শ্রম প্রতিমন্ত্রী জাকির। মঙ্গলবার কলকাতার বিশেষ আদালতে এনআইএ চার্জশিট পেশ করার পর কার্যত হতাশা ব্যক্ত করেন তিনি ও তাঁর অনুগামীরা। জাকিরসাহেব ফের তদন্ত শুরুর দাবি জানিয়েছেন। এই হামলার পিছনে থাকা মাস্টারমাইন্ডদের খুঁজে বের করার দাবি তুলেছেন তিনি। তদন্তের শুরুতে হামলার জড়িত সন্দেহে দু’জনকে ধরার পর আর কাউকে গ্রেপ্তার করতে না পারায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ভূমিকায় প্রশ্ন তুলেছেন তিনি। অপরাধীদের অবিলম্বে গ্রেপ্তারের দাবি তুলেছেন প্রাক্তন মন্ত্রী। মঙ্গলবার সূতির বাড়িতে জাকিরসাহেব বলেন, এনআইএ এতদিন তদন্ত করে কী করল? আসল অপরাধীদের আজও কেন গ্রেপ্তার করতে পারল না? এটা ওদের ব্যর্থতা। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Nimtita railway station, #Zakir Hossain

আরো দেখুন