উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

বেসরকারিকরনে ইউএন হেরিটেজ তকমা খোয়াতে পারে দার্জিলিংয়ের টয়ট্রেন?

August 26, 2021 | < 1 min read

টয়ট্রেন! ১৯৯৯ সালের ২রা ডিসেম্বর ইউনেস্কোর হেরিটেজ তকমা পায় উত্তরবঙ্গের অন্যতম এই আকর্ষণ। এবার সেই হেরিটেজ টয়ট্রেন বেসরকারীকরণের পথে। এমনটাই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। প্রসঙ্গত, আজ, দীর্ঘ ১৭ মাস পর দার্জিলিং থেকে শিলিগুড়ি এবং শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত ছোটা শুরু করল এই টয় ট্রেন।

কেন্দ্রের এই বেসরকারিকরণের বিরোধী উত্তরবঙ্গের ট্যুর অপারেটার্সরা। বেসরকারীকরণ হলে আদৌও কি ইউনেস্কো টয়ট্রেনের হেরিটেজ তকমা রাখবে? প্রশ্ন ট্যুর অপারেটার্সদের। কেন্দ্রের কাছে প্রস্তাব বিবেচনার দাবী জানাবে উত্তরের ট্যুর অপারেটার্সদের সংগঠন। আদতে পর্যটন শিল্পে বড় ক্ষতি হবে বলছে হিমালয়ান হসপিটালিটি ট্যুরিজম ডেভলোপমেন্ট নেটওয়ার্কের মত সংগঠনও। তাঁরা শীঘ্রই কেন্দ্রের কাছে চিঠিও পাঠাবেন।

একই সুর রাজ্যের প্রাক্তন পর্যটনমন্ত্রী গৌতম দেবের গলাতেও। তিনি জানান, একের পর এক লাভজনক সংস্থা বেসরকারিকরন করছে কেন্দ্র। হেরিটেজ টয়ট্রেন বেসরকারীকরণ করা হলে দেশ-বিদেশের পর্যটকদের ভ্রমণ হাতের নাগালের বাইরে চলে যাবে। আরো ব্যয়বহুল হবে। এর বিরুদ্ধে সর্বোস্তর পর্যন্ত আন্দোলন হবে। এই ধরনের সিদ্ধান্ত দূর্ভাগ্যজনক।

স্থানীয়রাও টয়ট্রেনের বেসরকারিকরনের বিরুদ্ধে প্রতিবাদ শুরু করেছে। তাদের দাবি বেসরকারিকরন হলে টয়ট্রেনও লিভারপুলের মতো দুর্ভাগ্যের শিকার হবে।

রয়্যাল লিভার বিল্ডিং, আলফ্রেড জোন’স মেমোরিয়াল, সপ্তম এডওয়ার্ড মেমোরিয়াল, জন লেননের বাড়ি, অ্যানফিল্ড স্টেডিয়াম— গোটা শহরের ছত্রে ছত্রে যেন লুকিয়ে রয়েছে সোনালি ইতিহাসের খণ্ডচিত্র। ব্রিটেনের লিভারপুল শহর। ৮০০ বছরের পুরনো এই শহরই সদ্য হারিয়েছে তার হেরিটেজ তকমা। কেন না, নগরীর ঐতিহ্য রক্ষায় সম্পূর্ণ ব্যর্থ লিভারপুল। আর সেই কারণেই এমন সিদ্ধান্ত ইউনেস্কোর।

আর এই একই ঘটনার পুনরাবৃত্তি যাতে দার্জিলিং- এর টয়ট্রেনের সাথে না হয়, তার জন্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে সামাজিক মাধ্যমে টয়ট্রেনের বেসরকারিকরন না করার আবেদন জানিয়েছেন স্থানীয়রা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Darjeeling, #Privatisation, #Toy Train, #UN Heritage

আরো দেখুন