দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

মমতার স্বপ্নপূরণ, হুগলিতে তৈরি হল অত্যাধুনিক অডিটোরিয়াম

August 26, 2021 | 2 min read

সময়সীমার আগেই সপ্তগ্রামের অত্যাধুনিক অডিটোরিয়ামের কাজ শেষ করা হল। বুধবার অতিরিক্ত জেলাশাসক শান্তনু বালা, জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ সুবীর মুখোপাধ্যায় সহ এক প্রতিনিধি দল ওই কাজ সরেজমিনে খতিয়ে দেখেন। ৩ কোটি ২৫ লক্ষ টাকার ওই অডিটোরিয়াম হুগলি জেলা পরিষদের একটি স্বপ্নের প্রকল্প। ওই অডিটোরিয়ামের বহিঃসজ্জা থেকে অন্দরসজ্জা, সব কিছুরই প্রশংসা করে পরিদর্শক দল। জেলা পরিষদ কর্তারা জানিয়েছেন, ওই অডিটোরিয়াম দ্রুত আমজনতার জন্য খুলে দেওয়া হবে। এদিন সেই কারণে মুখ্যমন্ত্রীর কাছে অডিটোরিয়ামটি উদ্বোধন করার জন্য বার্তা পাঠানো হয়েছে।

জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ সুবীর মুখোপাধ্যায় বলেন, দু’বছরের সময়সীমা ধার্য করা হয়েছিল। তার আগেই আমরা কাজ শেষ করেছি। এদিনের পরিদর্শনে সকলেই খুশি হয়েছেন। খুব সুন্দর হয়েছে অডিটোরিয়াম। স্থানীয় অনুষ্ঠানের জন্য তো বটেই, বড় আকারের সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্যেও ওই ভবন ব্যবহার করা যাবে। আধুনিক যাবতীয় ব্যবস্থা সেখানে রয়েছে। আমরা মুখ্যমন্ত্রীর কাছে ওই অডিটোরিয়াম উদ্বোধনের জন্য আবেদন করেছি। স্থানীয় বিধায়ক তপন দাশগুপ্ত বলেন, সাধারণ মানুষের সাংস্কৃতিক কর্মসূচির জন্য একটি অডিটোরিয়াম তৈরির দাবি করেছিলাম। স্থানীয় জেলা পরিষদ সদস্য নিশেষ ঘোষ এব্যাপারে উদ্যোগ নিয়েছিলেন। কাজ ভালোভাবে শেষ হওয়ায় আমি স্থানীয় মানুষের পক্ষ থেকে জেলা পরিষদকে কৃতজ্ঞতা জানাচ্ছি।

সপ্তগ্রামে ওই ত্রিতল অডিটোরিয়াম তৈরির জন্য প্রায় আড়াই বছর আগে উদ্যোগ নেওয়া হয়েছিল। নবনির্মিত ওই ভবনের তিনটি তল তিনরকম কাজের জন্য ব্যবহার করার সুবিধা রয়েছে। ভবনটির নীচের তলায় তৈরি হয়েছে প্রেক্ষাগৃহ। সেখানে ২০০ আসনের বন্দোবস্ত করা হয়েছে। নাটক থেকে যে কোনও ধরণের সাংস্কৃতিক অনুষ্ঠানের উপযোগী করে তা গড়া হয়েছে। আরামদায়ক আসন থেকে আধুনিক অ্যামপ্লিফায়ার যন্ত্র সহ নানা রকম ব্যবস্থা রাখা হয়েছে। উপরের দু’টি তলের একটি পারিবারিক অনুষ্ঠানের জন্য তৈরি করা হয়েছে। সবচেয়ে উপরের তলটিতে আনন্দ অনুষ্ঠানের সঙ্গে একসঙ্গে বহু মানুষের খাওয়াদাওয়ার সুবিধাযুক্ত করে গড়ে তোলা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Auditorium, #Hoogly

আরো দেখুন