আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

কাবুল থেকে বাংলার ১২৫ জনকে ফেরাতে উদ্যোগী মমতা

August 28, 2021 | 2 min read

কাবুলের ভারতীয় দূতাবাস বন্ধ। তালিবানদের ফতোয়া, ৩১ আগস্টের মধ্যে আমেরিকাকে সেনা সরাতে হবে। তাই ভারতের বন্ধু মার্কিন সেনা সরে গেলে কী হবে আফগানিস্তানের পরিস্থিতি, তা ভেবে কূল পাচ্ছে না আটকে পড়া অনেকেই। ভয়ে কাঁটা হয়ে রয়েছেন ভারতীয়রা। আতঙ্কে আটকে পড়া পশ্চিমবঙ্গের মানুষও। সবচেয়ে বড় কথা, ঠিক কতজন ভারতীয় আফগানিস্তানে এই মুহূর্তে আটকে রয়েছেন, তার সঠিক কোনও হিসেব মোদি সরকারের কাছে নেই। অন্তত সরকারের ডাকা সর্বদলীয় বৈঠকে এমনটাই জানানো হয়েছে। তবে এই দিশাহীন পরিস্থিতির মধ্যেও নিজের রাজ্যে ১২৫ জনকে ফেরাতে উদ্যোগী হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি তাঁর দলকে দিয়ে মোদি সরকারকে এ ব্যাপারে দ্রুত ব্য‌বস্থা নেওয়ার অনুরোধ করেছেন। রাজ্যের যেসব মানুষ আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে আটকে রয়েছেন, পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে তাঁদের একটি তালিকা তৈরি করা হয়েছে। তৃণমূলের দুই এমপি সৌগত রায় এবং সুখেন্দুশেখর রায় মারফৎ সেই তালিকা বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের হাতে তুলে দেওয়া হয়েছে। ১২৫ জনের তালিকা তুলে দিয়ে সরকারকে বলা হয়েছে, যেভাবেই হোক এঁদের দেশে ফেরান। তৃণমূল সূত্রে জানা গিয়েছে, বিদেশমন্ত্রীর হাতে যে তালিকা তুলে দেওয়া হয়েছে, তার বেশিরভাগই দার্জিলিং তথা উত্তরবঙ্গের বাসিন্দা। তৃণমূলের কাছ থেকে ওই তালিকা পেয়ে বিদেশমন্ত্রী যথাযথ ব্যবস্থা নেবেন বলে আশ্বাস দিয়েছেন।

এদিকে, শুক্রবার বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, ব্যাপক সংখ্যায় ভারতীয় আফগানিস্তানে আটকে রয়েছেন। তাঁদের নিরাপদে দেশে ফেরানোই আমাদের লক্ষ্য। আফগানিস্তানের নতুন দখলদার এই তালিবানদের কি ভারত সরকার মর্যাদা দেবে? প্রশ্ন ওঠায় সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, এই ব্যাপারে নির্দিষ্ট করে বলার সময়  আসেনি। আফগানিস্তানে কারা সরকার গড়বে, তা এখনও স্পষ্ট নয়।

 তাই পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে। তবে আমাদের অগ্রাধিকার হল, আটকে থাকা ভারতীয়দের যত দ্রুত সম্ভব দেশে ফেরানো।  উল্লেখ্য, কাবুলে ভারতীয় দূতাবাস আপাতত বন্ধ করে দূতাবাসে কর্মরত ১৭৫ জনকে দিল্লি ফিরিয়ে আনা হয়েছে। তবে আটকে থাকা ভারতীয়দের যাতে সরকারি সহায়তা পেতে সমস্যা না হয়, তার লক্ষ্যে দিল্লিতে বিদেশ মন্ত্রক তৈরি করে বিশেষ আফগান সেল। আটকে পড়া ভারতীয়দের দেশে ফিরতে +৯১-১১-৪৯০১৬৭৮৩/৮৪/৮৫ ফোন নম্বর, +৯১-৮০১০৬১১২৯০/ ৯৫৯৯৩২১১৯৯/  ৭০৪২০৪৯৯৪৪ হোয়াটসঅ্যাপ নম্বরের পাশাপাশি SituationRoom@mea.gov.in ইমেলে যোগাযোগ করতে বলা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengal, #kabul, #Afghanistan Crisis

আরো দেখুন