রাজ্য বিভাগে ফিরে যান

দুয়ারে রেশনে সপ্তাহে ৪দিন গ্রাহকের কাছে খাদ্য নিয়ে যাবে ডিলার

August 29, 2021 | 2 min read

সপ্তাহের চারটি দিন (মঙ্গল থেকে শুক্রবার) দুয়ারে রেশন প্রকল্পের অধীনে গ্রাহকদের বাড়িতে খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়া হবে। যে গ্রাহকরা কোনও কারণে বাড়ির সামনে থেকে খাদ্য সংগ্রহ করতে পারবেন না তাঁরা শনিবার দুই অর্ধে ও রবিবার সকালে প্রথমার্ধে রেশন দোকান থেকেই খাদ্য সংগ্রহ করতে পারবেন। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে রাজ্যে পরীক্ষামূলকভাবে দুয়ারে রেশন প্রকল্পের রূপায়ণ শুরু হবে বলে ঘোষণা হওয়ার পর তার গাইডলাইন সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে খাদ্যদপ্তর। সেপ্টেম্বর মাসের জন্য ওই গাইডলাইন দেওয়া হলেও এই ব্যবস্থার মাধ্যমে যে দুয়ারে রেশন প্রকল্পটি চালানো হবে, তা খাদ্যদপ্তর বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

গাইডলাইনে আরও জানানো হয়েছে, দুয়ারে রেশন প্রকল্পটি চালানোর জন্য গ্রাহকরা যে সব এলাকায় বসবাস করেন সেগুলিকে নিয়ে ডিলারদের মোট ১৬ টি ‘ক্লাস্টার’ তৈরি করতে হবে। মাসে নির্দিষ্ট দিনে ওই ক্লাস্টার এলাকায় গিয়ে গ্রাহকদের খাদ্য সরবরাহ করতে বলা হয়েছে। প্রতি মাসে সপ্তাহের কোন দিনে কোন ক্লাস্টারে খাদ্য দেওয়া হবে সেটা নির্দিষ্ট রাখতে হবে। ক্লাস্টার এমনভাবে তৈরি করতে হবে যাতে ওই এলাকায় এক দিনের মধ্যে সব গ্রাহকের কাছে গিয়ে খাদ্য সরবরাহ করা যায়। তবে প্রতি গ্রাহকের বাড়ির দরজায় গিয়ে, না ক্লাস্টারের  মধ্যে কোনও একটি জায়গায় গাড়ি দাঁড় করিয়ে খাদ্য সরবরাহ করা হবে সেব্যাপারে গাইডলাইনে নির্দিষ্টভাবে কিছু উল্লেখ করা হয়নি। 

রাজ্যে রেশন দোকানে সোমবার সাপ্তাহিক ছুটি থাকে। রবিবার বিকেলে দ্বিতীয়ার্ধে রেশন দোকান বন্ধ থাকে। গাইডলাইনে জানানো হয়েছে, কোনও কারণে সপ্তাহের নির্দিষ্ট দিনে কোন ক্লাস্টারে গ্রাহকদের কাছে গিয়ে সরবরাহ করা সম্ভব না হয়ে থাকলে রবিবারের দ্বিতীয়ার্ধটি এই কাজে ব্যবহার করা যেতে পারে। মাসের শেষের দিকে একটি দিন  দুয়ারে রেশনের বাকি কাজ করার জন্য ‘রিজার্ভ’ রাখা হয়েছে।  সেপ্টেম্বর মাসে ২৯ তারিখ রিজার্ভ রাখা হয়েছে। প্রসঙ্গত, খাদ্যদপ্তরের নির্দেশে এখন মাসের শেষ দিনটিতে কোনও রেশন সরবরাহ করা হয় না। তথ্য-প্রযুক্তি ব্যবস্থার আপডেটের কাজ করার জন্য মাসের শেষ দিন রেশন সরবরাহ বন্ধ রাখার এই ব্যবস্থাটি এখনও চলবে। 

সেপ্টেম্বর মাসের ১৫ তারিখ থেকে পরীক্ষামূলকভাবে যে দুয়ারে রেশন ব্যবস্থা চালু হচ্ছে তাতে ৯  থেকে ১৬ নম্বর ক্লাস্টারের রেশন গ্রাহকরা বাড়িতে খাদ্য পাবেন। মাসের প্রথম থেকে যেহেতু প্রকল্পটি চালু হচ্ছে না তাই সেপ্টেম্বরে ১ থেকে ৮ নম্বর ক্লাস্টার বাদ যাচ্ছে। সেপ্টেম্বরে ১৫ শতাংশ রেশন ডিলারকে এই প্রকল্পের আওতায় আনা হচ্ছে। কোন ডিলাররা পরীক্ষামূলকভাবে চালু হওয়ার প্রকল্পে প্রথমে অংশ নেবেন তা স্থানীয় ভিত্তিতে খাদ্যদপ্তরের ইনসপেক্টররা ঠিক করবেন বলে গাইডলাইনে জানানো হয়েছে। অক্টোবর মাসে ডিলারদের সংখ্যা আরও বাড়বে। চালু হওয়ার দুই মাসের মধ্যে সব রেশন ডিলারকে এর আওতায় আনা  হবে বলে গাইডলাইনে জানানো হয়েছে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#duare ration

আরো দেখুন