রাজ্য বিভাগে ফিরে যান

বনগাঁয় ১২ সেপ্টেম্বর থেকে ১৫% রেশন ডিলার নিয়ে শুরু দুয়ারের রেশনের পাইলট রান

August 31, 2021 | < 1 min read

সেপ্টেম্বর থেকে বনগাঁয় (bongaon) শুরু হচ্ছে দুয়ারে রেশন (duare ration)। আগামী ১২ সেপ্টেম্বর থেকে ১৫ শতাংশ রেশন ডিলার নিয়ে দুয়ারের রেশন প্রকল্পের পাইলট রান শুরু হবে। আজ, সোমবার বনগাঁয় শিব মূর্তির উদ্বোধন করতে একথা জানিয়েছেন, খাদ্যমন্ত্রী রথীন ঘোষ।

উদ্বোধন শেষে মন্ত্রী বলেন ,‘‌আগামী ১২ সেপ্টেম্বর থেকে ১৫ শতাংশ ডিলার নিয়ে দ্বিতীয় পর্যায়ের পাইলট রান শুরু হবে। ভাইফোঁটার পর মুখ্যমন্ত্রী এর আনুষ্ঠানিক ঘোষণা করবেন। এখন থেকে রেশন কার্ডের জন্য আবেদন করবার পরে তা অনুমোদিত হয়ে গেলে অনলাইন রেশন কার্ড ডাউনলোড করলেই রেশন সামগ্রী পাওয়া যাবে। রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণ এখন থেকে রাজ্যের যেকোনও রেশন দোকানে নিয়ে গেলেই করা যাবে।’‌

আগেই রাজ্য সরকারের তরফে ঘোষণা করা হয়েছিল ১৫ শতাংশ রেশন ডিলার নিয়ে দুয়ারে রেশন প্রকল্পের কাজ শুরু হবে। ১৫ সেপ্টেম্বর থেকেই রাজ্যে শুরু হবে দুয়ারে রেশনের পাইলট প্রজেক্ট। সাফল্য এলে তারপরই মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো রাজ্যজুড়ে পুরোদমে প্রকল্পের পরিষেবা পাবেন সাধারণ মানুষ। সম্প্রতি রেশন ডিলারদের সঙ্গে বৈঠক করেন খাদ্যমন্ত্রী। সেখানে দুয়ারে রেশন কী ভাবে পরিকল্পিত পথে এগিয়ে নিয়ে যাওয়া যায় তা নিয়ে কথাবার্তা হয়। প্রথমে শোনা গিয়েছিল, ১ সেপ্টেম্বর থেকেই দুয়ারে রেশন শুরু হয়ে যাবে। তবে আপাতত তা পিছিয়ে ১৫ তারিখ করা হয়েছে।

উল্লেখ্য, ভোটের ফল প্রকাশের পর পরই যখন রাজ্যের বাছাই করা কয়েকটি জায়গায় পরীক্ষামূলক ভাবে দুয়ারে রেশন শুরু করার পরিকল্পনা নেয় সরকার, তার আগে ‘‌অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশন’‌ চিঠি দেয় মুখ্যমন্ত্রীকে। বাড়ি বাড়ি রেশন পৌঁছে দিতে বৈদ্যুতিন গাড়ি দেওয়ার জন্য আবেদন জানানো হয়েছে রাজ্যের কাছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bongaon, #duare ration

আরো দেখুন