বিবিধ বিভাগে ফিরে যান

তালপাতায় আঁকলেন মমতার ‘ক্ষুদ্রতম ‘ ছবি, রেকর্ড বইয়ে নাম তুললেন যুবক

August 31, 2021 | < 1 min read

মাত্র ২৫ মিনিটে তালপাতার উপর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্ষুদ্রতম ছবি এঁকে ইন্ডিয়া বুক অব রেকর্ডসে নাম তুললেন  মলয় ঘোষ। তারকেশ্বর পুরসভার ১৩ নম্বর ওয়ার্ডের বাসিন্দা মলয়বাবু পেশায় অঙ্কন শিক্ষক।

৬.০২/২.০৭ সেন্টিমিটার মাপের একটি তালপাতায় মাত্র ২৫ মিনিটে রঙিন ছবিটি আঁকেন তিনি। গত একমাসে দুইবার ওই রেকর্ড সংস্থার দপ্তরে ছবি পাঠিয়ে বিফল হয়েছেন। তৃতীয়বারের চেষ্টার পর অবশেষে তিনি সফল। নিয়ম অনুযায়ী, ছবি আঁকার গোটা পর্বটি প্রথম থেকে শেষ পর্যন্ত ভিডিও করে পাঠাতে হয় সংস্থায়। ১৯৮২ সালের ১৬ অক্টোবর জন্ম মলয়বাবুর। গরিবির সঙ্গে লড়াই করে পড়াশোনার সঙ্গে চলে ছবি আঁকা শেখা। একাধিক জায়গায় প্রদর্শনী করেছেন এবং পুরস্কারও পেয়েছেন তিনি।

মলায়বাবু জানান, দেশের জনপ্রিয় রাজনৈতিক ব্যক্তিত্ব মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর ছবিকে অবলম্বন করেই প্রতিষ্ঠিত হওয়ার লড়াই। ছবি আঁকা শিখিয়ে কোনওক্রমে চলে জীবন। এখনও পর্যন্ত পুরসভার আবাসন প্রকল্পে পাননি বাড়ি। শিল্পীদের দেওয়া ভাতার তালিকায় নাম নথিভুক্ত করার জন্য বেশ কয়েকবার চেষ্টা করেও বিফল হয়েছেন। তবে সহযোগিতা পেলে দুঃস্থ ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে ছবি আঁকা শেখাতে আপত্তি নেই তাঁর। বললেন, ইন্ডিয়ান বুক অব রেকর্ডসে নাম তোলার জন্য তিনবার বিফল হয়েছি। তবে মনোবল হারাইনি। জানি, যাঁর ছবি আমি আঁকছি, তিনি বহু মানুষের মুখে বিনামূল্যে অন্ন তুলে দিচ্ছেন। 


একাধিক জনকল্যাণমূলক প্রকল্প রয়েছে তাঁর। এই কাজে আমার সাফল্য অবশ্যই আসবে। অবশেষে মনোনীত হয়েছে আমার ছবি। মলয়বাবুর এই দীর্ঘ লড়াইকে তাই কুর্নিশ জানিয়েছেন তারকেশ্বর শহরের অগণিত শিল্পপ্রেমী মানুষ।

TwitterFacebookWhatsAppEmailShare

#art, #Malay Ghosh

আরো দেখুন