রাজ্য বিভাগে ফিরে যান

৭ কেন্দ্রে উপনির্বাচন নিয়ে আজ নির্বাচন কমিশন ও মুখ্যসচিবের বৈঠক

September 1, 2021 | 2 min read

বর্তমান পরিস্থিতিতে রাজ্যের নির্বাচন সম্ভাবনা খতিয়ে দেখতে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর সঙ্গে বৈঠকে বসতে চলেছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। আজ, বুধবার কেন্দ্রীয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে ভার্চুয়ালি বৈঠক করা হবে। সেই বৈঠকে রাজ্যের মুখ্যসচিব ছাড়াও, যেসব রাজ্যে ভোট রয়েছে সেখানরকার মুখ্যসচিবরাও থাকবেন। রাজ্যে করোনা পরিস্থিতি এবং যেসব এলাকায় নির্বাচন বকেয়া রয়েছে, সেখানে ভোট করানোর মতো পরিস্থিতি রয়েছে কি না, তা নিয়ে আজ আলোচনা হবে বলে জানা গিয়েছে। মুখ্যসচিবের সঙ্গে আলোচনা করে রাজ্য সরকারের মত জেনে নিতে চায় কেন্দ্রীয় নির্বাচন কমিশন। প্রসঙ্গত, রাজ্যে দুটি বিধানসভা কেন্দ্রের সাধারণ নির্বাচন এবং আরও পাঁচটি কেন্দ্রের উপনির্বাচন বকেয়া রয়েছে।

এর আগে ৩০ আগস্টের মধ্যে সব রাজনৈতিক দলের মতামত জানতে চাওয়া হয়েছিল। সব রাজনৈতিক দলের মতামত জানিয়ে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের চিঠি পাঠানো হয়। তৃণমূল কংগ্রেস দু’দফায় কেন্দ্রীয় নির্বাচন কমিশন এবং একদফায় কলকাতায় নির্বাচন কমিশনের দপ্তরে দরবার করে। তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে দাবি করা হয়, রাজ্যে করোনার পরিস্থিতি অনেক ভালো। পজিটিভিভি রেট কমে গিয়েছে। যেসব এলাকায় নির্বাচন রয়েছে, সেখানে করোনা নেই বললেই চলে। ফলে ভোট করা যেতেই পারে। চার মাস হয়ে গেল, ওই সাতটি আসনে কোনও প্রতিনিধি নেই। অবিলম্বে ভোট করা উচিত। 

মুখ্যসচিবের সঙ্গে নির্বাচন কমিশনের আজকের বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। অনেকের ধারণা, নির্বাচন কমিশন রাজ্যের পরিস্থিতি জেনে ভোট ঘোষণার দিকে অগ্রসর হতে পারে। রাজ্য সরকার চায়, প্রচারের দিন কম রেখে অবিলম্বে ভোট হওয়া উচিত। সেপ্টেম্বর মাসের মধ্যেই ভোট প্রক্রিয়া শেষ করা হোক। কারণ, অক্টোবর মাস উৎসবের মরশুম। সে সময় ভোট করার ক্ষেত্রে সমস্যা হতে পারে। ভবানীপুর সহ সাতটি বিধানসভা কেন্দ্রের প্রার্থীর মৃত্যু ও পদত্যাগের জন্য ভোট অবশ্যম্ভাবী হয়ে পড়েছে। তার মধ্যে ভবানীপুরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রার্থী হবেন বলে ঠিক হওয়ায়, এবারের এই উপনির্বাচন খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে বলে মনে করছে অভিজ্ঞমহল।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #By Election, #Eci

আরো দেখুন