বিনোদন বিভাগে ফিরে যান

নকশালবাড়ি আন্দোলন এবার ওটিটিতে, চারু মজুমদারের ভূমিকায় নওয়াজুদ্দিন?

September 2, 2021 | 2 min read

নকশালবাড়ি। ইতিহাসের পাতায় অমর এক নাম। ১৯৬৭ সালের ২৫ মে এই গ্রামে পুলিসের গুলিতে মারা গিয়েছিলেন দুই শিশু সহ মোট ১১ জন। ক্রমেই এই ঘটনা সশস্ত্র আন্দোলনের চেহারা নেয়। নকশালবাড়ি থেকে আন্দোলনের শিখা ছড়িয়ে পড়ে গোটা দেশে। সেই আন্দোলনের নেতৃত্ব দিয়েছিল সিপিআই (এমএল)। স্বাধীন ভারতের এই ঘটনা গোটা পৃথিবীর বামপন্থী আন্দোলনের ল্যান্ডমার্ক হয়ে আজও থেকে গিয়েছে।

এবার সেই ঘটনা নিয়ে ওয়েব সিরিজ তৈরি করতে চলেছেন পরিচালক সায়ন্তন মুখোপাধ্যায়। তত্কালীন পুলিস অফিসার রুণু গুহ নিয়োগীর লেখা ‘সাদা আমি কালো আমি’ বইটিকে অবলম্বন করেই একটি সর্বভারতীয় ওটিটি প্ল্যাটফর্মের জন্য এই সিরিজটি তৈরি করছেন তিনি। ‘হিন্দি, বাংলা ও ইংরেজি—তিনটি ভাষাতেই হবে এই সিরিজ। চিত্রনাট্য লেখার কাজও প্রায় শেষ,’ সংবাদমাধ্যমকে জানিয়েছেন সায়ন্তন।

সারা দেশের তাবড় অভিনেতারা এই সিরিজে অভিনয় করতে চলেছেন। নকশাল নেতা চারু মজুমদারের চরিত্রে অভিনয় করবেন নওয়াজউদ্দিন সিদ্দিকি। রুণু গুহ নিয়োগীর চরিত্রে থাকবেন রণিত রায়। আগামী বছর জুলাই-আগস্ট মাস নাগাদ শ্যুটিং শুরু হওয়ার কথা। সায়ন্তন জানিয়েছেন, ‘ইন্দিরা গান্ধী, জ্যোতি বসু, আজিজুল হক—সেই সময়ের সমস্ত রাজনৈতিক ব্যক্তিত্ব থাকছেন সিরিজে। মোট তিনটে পার্টে ভাগ করা হয়েছে। প্রথম পার্টে ১৯৪৭ থেকে ’৭২। তারপর ’৭২ থেকে ’৯০ এবং সবশেষে ’৯০ থেকে ২০২০ পর্যন্ত। যেখানে কিষেণজিকে দেখানো হবে।’

কাস্টিং এখনও চূড়ান্ত হয়নি। তাই এসব বরেণ্য রাজনীতিবিদের চরিত্রে কারা থাকবেন তা এখনই বলা সম্ভব নয়। তবে, জ্যোতি বসুর চরিত্রে বোমান ইরানি অথবা পরেশ রাওয়ালের মধ্যে কেউ একজন অভিনয় করতে পারেন বলে শোনা যাচ্ছে। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য এবং বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের চরিত্রে কারা অভিনয় করবেন, তা নিয়েও স্বাভাবিকভাবেই দর্শকদের মধ্যে আগ্রহ থাকবে।

ছবির প্রয়োজনে চিত্রনাট্য নির্মাণের ক্ষেত্রে কিছু জায়গায় কল্পনার আশ্রয় নিয়েছেন পরিচালক। সিরিজের নাম এখনও ঠিক হয়নি। দু’টি নাম পরিচালকের মাথায় রয়েছে। সেগুলো হল, ‘সাদা কপ কালা কপ’ ও ‘ক্যালকাটা ক্রনিক্যাল’। বাংলার বহু শিল্পীর কাছেও অভিনয়ের প্রস্তাব গিয়েছে। তবে তারা কেউই এখন মুখ খুলতে নারাজ। সায়ন্তনের সঙ্গে এই সিরিজের গল্প লিখেছেন আয়ুষ্মান খুরানা-তাবু অভিনীত ‘অন্ধাধুন’ ছবির লেখক অরিজিত্ বিশ্বাস ।

কলকাতা, মুম্বই, কেরল, অন্ধ্রপ্রদেশে শ্যুটিং হওয়ার কথা রয়েছে। চীন ও রাশিয়াতেও শ্যুটিংয়ের পরিকল্পনা রয়েছে পরিচালকের। অরিন্দম চট্টোপাধ্যায় ও সায়ন্তনের প্রযোজনা সংস্থা সিনেক্স-এর সঙ্গে সংশ্লিষ্ট ওটিটি প্ল্যাটফর্মটিও এই সিরিজটি প্রযোজনা করছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#OTT, #Naxalbari Movement, #Nawazuddin Siddqui

আরো দেখুন