দেশ বিভাগে ফিরে যান

‘কুঅ্যাপ’ মাইক্রোব্লগিং সাইটে পদার্পন তৃণমূলের

September 2, 2021 | 2 min read

এবার ‘কুঅ্যাপ’ মাইক্রোব্লগিং সাইটে এলো তৃণমূল কংগ্রেস। আজ বিকেলে দেখা গেলো মাইক্রোব্লগিং সাইটে তৃণমূলকে আত্মপ্রকাশ করতে।

হলুদ রংএর একটা মুরগীর ছানা ভারতের সামাজিক মাধ্যমে ঝড় তুলতে এসেছে। এই মুরগী ছানাকে জনপ্রিয় করার উদ্যোগ নিয়েছেন খোদ ভারতের মন্ত্রীরা, আর এর পেছনে রয়েছে ভারত সরকারের সঙ্গে টুইটারের বিরোধ।

এই মুরগী ছানার নাম ‘কু’। এটি ভারতের নতুন মাইক্রোব্লগিং অ্যাপ। আমেরিকার বিশাল মাপের অ্যাপ প্রতিষ্ঠান টুইটারের বদলে ভারতের সরকারি বিভাগগুলো এখন ‘কু’ ব্যবহার করতে শুরু করেছে।

ভারতের মাইক্রোব্লগারদের জন্য কু-র বিশেষ আকর্ষণ হল এটি ইতোমধ্যেই পাঁচটি জাতীয় ভাষায় কাজ করতে পারে। সাথে ইংরেজি তো আছেই। এছাড়াও আরও ১২টি ভাষা তারা চালু করার পরিকল্পনা নিয়েছে।

গত বছর মার্চ মাসে চালু হয় এই সাইট। ভারত সরকার এই সাইটকে ইতোমধ্যে পুরস্কৃতও করেছে। দেশটির সরকার চাইছে নিজস্ব মাইক্রোব্লগিং সাইটের ব্যবহার ছড়িয়ে দিতে।

কু কাজ করে অনেকটা টুইটারেরই আদলে। তারা দাবি করছে মার্চ মাসে চালু করার পর থেকে ৩০ লাখ মানুষ এই অ্যাপ ডাউনলোড করেছে এবং তাদের দাবি যারা ডাউনলোড করেছে তাদের মধ্যে এক তৃতীয়াংশ এটা নিয়মিতভাবে ব্যবহার করছে।

কু-র মূল প্রতিষ্ঠান ব্যাঙ্গালোরের বম্বিনেট টেকনোলজিস এই প্রকল্পের জন্য ৪১লাখ ডলার তহবিল জোগাড় করে।

এই উদ্যোগের পেছনে যাদের প্রধান ভূমিকা রয়েছে তাদের মধ্যে রয়েছেন মোহানদাস পাই, যিনি ভারতের সুপরিচিত ও বিশাল তথ্যপ্রযুক্তি কোম্পানি ইনফোসিসের সহ প্রতিষ্ঠাতা এবং বিজেপি সরকারের সোচ্চার সমর্থক।

TwitterFacebookWhatsAppEmailShare

#trinamool, #Koo

আরো দেখুন