দেশ বিভাগে ফিরে যান

বিজেপির বিড়ম্বনা বাড়িয়ে কৃষকদের হয়ে মুখ খুললেন দলেরই সাংসদ

September 5, 2021 | 2 min read

প্রায় একবছর হতে চলল, কেন্দ্রীয় কৃষি আইনের বিরুদ্ধে জোরদার আন্দোলন করছেন দেশের কৃষকরা। আগামী ২৭ সেপ্টেম্বর ফের ভারত বনধের ডাক দিয়েছে কৃষক সংগঠনগুলি। এরই মধ্যে কৃষকদের (Farmers) পক্ষে কথা বলে বিজেপির অস্বস্তি বাড়ালেন সাংসদ বরুণ গান্ধি (Varun Gandhi)। কৃষি আইনের প্রতিবাদে যাঁরা আন্দোলন করছেন তাঁদের নিজেদের রক্ত-মাংসের সঙ্গে তুলনা টানলেন বরুণ। তাঁর পরামর্শ, সরকারের উচিত কৃষকদের সঙ্গে ফের কথাবার্তা বলা। সাধারণের কাছে পৌঁছতে বললেন তিনি।


রবিবারই উত্তরপ্রদেশের মুজফ্ফরনগরে কিষাণ মহাপঞ্চায়েতের আয়োজন করে সংযুক্ত কিষাণ মোর্চা। সেই জমায়েতে বহু কৃষক আসেন। একটি ছোট ভিডিও পোস্ট করে বরুণের টুইট, “লক্ষ লক্ষ কৃষক মুজফ্ফরনগরে প্রতিবাদ করতে আসেন। ওঁরা আমাদের নিজেদের রক্ত-মাংসের লোক। আমাদের উচিত, সম্মানের সঙ্গে ওঁদের সঙ্গে কথা বলা। ওঁদের যন্ত্রণা বুঝতে হবে। ওঁদের সঙ্গে কাজ করেই সর্বসাধারণের কাছে পৌঁছনো যাবে।”


উল্লেখ্য, আগামী বছরই বিধানসভা নির্বাচন উত্তরপ্রদেশে। তার আগে এই মহাপঞ্চায়েত বেশ তাৎপর্যপূর্ণ। কৃষক সংগঠনগুলি একত্রিত হয়ে সংযুক্ত কিষাণ মোর্চার ছাতার তলায় দেশজুড়ে আন্দোলন করছে। কৃষি আইনের প্রতিবাদে গত নভেম্বর মাস থেকে আন্দোলন করছেন কৃষকরা। দিল্লির সিংঘু, টিকরি ও গাজিপুর সীমান্তে দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন কৃষকরা। কিন্তু ধীরে ধীরে গতি হারাচ্ছে আন্দোলন। তাই ফের আন্দোলনের তেজ বাড়াতে দেশের বিভিন্ন জায়গায় কিষাণ মহাপঞ্চায়েত আয়োজন করছে কৃষক সংগঠনগুলি।


এর আগে ২৫ সেপ্টেম্বর ভারত বনধের ডাক দিয়েছিল কৃষক সংগঠনগুলি। কিন্তু দিন পরিবর্তন করে সেই বনধ পালন হবে ২৭ সেপ্টেম্বর। কৃষক নেতা রাকেশ টিকায়েত এদিন মহাপঞ্চায়েতে বলেন, “আমাদের আরও বড় সভা-মিছিল করতে হবে। এটা শুধু উত্তরপ্রদেশ বা উত্তরাখণ্ডে সীমাবদ্ধ রাখলে হবে না। দেশজুড়ে ৬০০ কৃষকের মৃত্যু হয়েছে বিক্ষোভ চলাকালীন। সরকার কারও জন্য দুঃখপ্রকাশ করেনি। আমাদের লক্ষ্য, দেশকে বাঁচাতে হবে। আর সেই লক্ষ্যে আমাদের সফল হতেই হবে।”

TwitterFacebookWhatsAppEmailShare

#Varun Gandhi, #Mahapanchayat, #Farmers' protest

আরো দেখুন