দেশ বিভাগে ফিরে যান

রাজস্থানের পঞ্চায়েত নির্বাচনে বিজেপিকে পর্যুদস্ত করল কংগ্রেস

September 5, 2021 | < 1 min read

রাজস্থানের ৬ টি জেলায় অনুষ্ঠিত পঞ্চায়েতি রাজ নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়েছে।  জয়পুর, যোধপুর, ভরতপুর, দৌসা, সাওয়াই মাধোপুর এবং সিরোহিতে জেলা পরিষদ ও পঞ্চায়েত সমিতির সদস্যদের জন্য তিনটি ধাপে নির্বাচন অনুষ্ঠিত হয়।  শনিবার সকাল ৮ টায় গণনা শুরু হওয়ার সাথে সাথে পঞ্চায়েত সমিতি নির্বাচনের প্রবণতা এবং ফলাফল বেরিয়ে আসতে থাকে।  কংগ্রেস ভালো ফল করেছে এবং বিজেপির জন্য হতাশাজনক ফল হয়েছে

কংগ্রেস ৭৮ টি পঞ্চায়েত সমিতি প্রধানের মধ্যে ৫৯টি দখল করেছে, যেখানে বিজেপি মাত্র ১৪টিতে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে।

রাজস্থানের ছ’টি জেলায় পঞ্চায়েত সমিতির ৬৭০টি আসনে জয়ী হল কংগ্রেস। ৫৫১টি আসন গেল বিরোধী বিজেপির ঝুলিতে। এই ছ’টি জেলার মোট ১ হাজার ৫৬৪টি আসনে তিন দফায় ভোট হয়েছিল। গণনা শুরু হয় শনিবার সকালে। বিকেল সাড়ে তিনটে পর্যন্ত ১ হাজার ৫৬২টি আসনের ফল প্রকাশিত হয়। আরএলপি জিতেছে ৩৯টি আসন। বিএসপি ১০টি, এনসিপি দু’টি আসনে জয়ী হয়েছে। নির্দল প্রার্থীরা জয়ী হয়েছেন ২৯০টি আসনে। তবে এর মধ্যে কংগ্রেস সমর্থিত নির্দল আছেন ১৬০ জন।

নির্বাচনের ফলাফলের পর জয়পুর, যোধপুর, সাওয়াই মাধোপুর এবং দৌসা জেলায় কংগ্রেসের জেলা পরিষদ দখল করেছে।  অন্যদিকে, বিজেপি ভরতপুর জেলা পরিষদে সর্বোচ্চ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে।  কিন্তু এখানেও বিজেপি জেলা প্রধান করার জন্য স্বতন্ত্র এবং বিএসপি -র উপর নির্ভর করতে হবে।  তবে সিরোহী জেলা পরিষদে বিজেপি স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে।

পঞ্চায়েত সমিটির পাশাপাশি জেলা পরিষদের ২০০টি আসনেও ভোটগ্রহণ হয়েছিল। তার মধ্যে শেষ খবর পাওয়া পর্যন্ত কংগ্রেসের ঝুলিতে গিয়েছে ৯৩টি আসন। বিজেপির খাতায় ৮৮টি আসন। ভরতপুর, দৌসা, জয়পুর, যোধপুর, সোয়াই মাধোপুর ও সিরোহী জেলায় ভোটগ্রহণ হয়েছিল গত ২৬ ও ২৯ আগস্ট এবং ১ সেপ্টেম্বর। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Rajasthan, #Panchayat Poll

আরো দেখুন