রাজ্য বিভাগে ফিরে যান

সুখবর! ৭ সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে দীঘা-হাওড়া স্পেশাল ট্রেন

September 5, 2021 | 2 min read

পুজোর আগেই রাজ্যবাসীর কাছে সুখবর। আগামী ৭ সেপ্টেম্বর থেকে দীঘা-হাওড়া স্পেশাল ট্রেন চালু হচ্ছে। তাম্রলিপ্ত এক্সপ্রেসের সময়সূচি অনুযায়ী ওই স্পেশাল এক্সপ্রেস ট্রেন চলাচল করবে। ইতিমধ্যে রেলের পক্ষ থেকে এনিয়ে বিজ্ঞপ্তি জারি হয়েছে। এই খবরে দীঘার হোটেল মালিক থেকে দোকানদার প্রত্যেকেই খুশি। দীঘা-হাওড়া ট্রেন চালানো শুরু হলেই সৈকত শহরে ভিড় বাড়বে, এনিয়ে কোনও সংশয় নেই। মহামারী ও যশের জোড়া ধাক্কায় দীঘায় পর্যটন শিল্প বিরাট ধাক্কা খেয়েছে। তাই পুজোর আগে স্পেশাল ট্রেন চালুর ফলে পুরোদমে বুকিং শুরু হবে বলে আশায় বুক বাঁধছেন হোটেল মালিকরা।

খড়্গপুরের সিনিয়র ডিভিশনাল কমার্শিয়াল ম্যানেজার গজরাজ সিং চরণ বলেন, ৭তারিখ থেকে হাওড়া-দীঘা এক্সপ্রেস চলবে। দীঘাগামী ট্রেনের দাবি মেনেই রেল এই সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর গত মে মাসের প্রথম সপ্তাহ থেকে দীঘাগামী সবকটি ট্রেন বন্ধ হয়ে যায়। ইতিমধ্যে দীঘা-আসানসোল, দীঘা-মালদহ টাউন, দীঘা-বিশাখাপত্তনম এবং নিউ জলপাইগুড়ি-দীঘা সাপ্তাহিক ট্রেন চলাচল শুরু হয়েছে। কিন্তু, দীঘা যাতায়াতের জন্য কোনও ডেলি এক্সপ্রেস চালু নেই। পুজোর আগে তাম্রলিপ্ত এক্সপ্রেস চালুর দাবি জোরালো হচ্ছিল। দীঘায় যাতায়াতের জন্য সবচেয়ে বেশি সংখ্যক পর্যটক ওই ট্রেনটি পছন্দ করেন। কারণ, সাধ্যের মধ্যে ভাড়ায় দ্রুত দীঘায় পৌঁছে যাওয়া যায়।  

তাম্রলিপ্ত এক্সপ্রেস ছাড়া রয়েছে কাণ্ডারী এক্সপ্রেস ও এসি সুপার ট্রেন। ২০২০সালে মার্চ মাস থেকেই কাণ্ডারী এক্সপ্রেস বন্ধ আছে। গতবছর অক্টোবর মাসে কিছুদিনের জন্য দীঘা-হাওড়া এসি সুপারকে স্পেশাল হিসেবে চালানো হয়েছিল। কিন্তু, অত্যধিক ভাড়ার কারণে তাতে যাত্রী সংখ্যা কম হতো। তারপর নভেম্বর মাস থেকে তাম্রলিপ্ত এক্সপ্রেস এবং চারজোড়া লোকাল চালানো শুরু হয়। কিন্তু, করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ায় মে মাসের প্রথম সপ্তাহ থেকে সেগুলি বন্ধ হয়ে যায়। এই মুহূর্তে করোনা সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে। পূর্ব মেদিনীপুরে সংক্রমণের গ্রাফও কমছে। পুজোর আগে দীঘা নিয়ে পর্যটকদের খোঁজখবর নেওয়া শুরু হয়েছে। দীঘাগামী ট্রেন কবে থেকে চলবে, তা নিয়ে সকলের কৌতূহল ছিল। আপাতত প্রতীক্ষার অবসান হতে চলেছে। এই মুহূর্তে প্রাইভেট গাড়ি ও বাসে চড়েই পর্যটকরা দীঘায় যাতায়াত করছেন। কিন্তু, ট্রেন চালু হলে সিংহভাগ পর্যটক তাতেই দীঘা যাতায়াত করবেন। এখন দীঘার হোটেলে থাকার জন্য পর্যটকদের ভ্যাকসিনের দু’টি ডোজ বা করোনা পরীক্ষা রিপোর্ট বাধ্যতামূলক করা হয়েছে। করোনা টেস্টের অতিরিক্ত খরচের কথা মাথায় রেখেই দীঘার হোটেল মালিক সংগঠন ন্যূনতম ২০ শতাংশ রুম ভাড়ায় ছাড় দিচ্ছে। পর্যটকদের কিছুটা সাশ্রয়ের জন্য ও দীঘায় পর্যটক সমাগম আরও বাড়ানোর লক্ষ্য নিয়েই হোটেল মালিকদের এই সিদ্ধান্ত। 

দীঘা-শঙ্করপুর হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক বিপ্রদাস চক্রবর্তী বলেন, ৭তারিখ থেকে দীঘা-হাওড়া স্পেশাল এক্সপ্রেস ট্রেন চালু হচ্ছে। এরফলে দীঘায় পর্যটক সংখ্যা বাড়বে। কয়েকটা দিন পার হলেই পুজোর বুকিং শুরু হয়ে যাবে বলে আমরা আশা করছি।

TwitterFacebookWhatsAppEmailShare

#howrah, #Special Train, #Digha

আরো দেখুন