খেলা বিভাগে ফিরে যান

ব্যাডমিন্টনে দ্বিতীয় সোনা ভারতের, টোকিয়ো প্যারালিম্পিক্সে উজ্জ্বল করলেন কৃষ্ণ

September 5, 2021 | < 1 min read

ব্যাডমিন্টনে দ্বিতীয় সোনা। টোকিয়ো প্যারালিম্পিক্সে ব্যাডমিন্টনে (এসএইচ ৬) সোনা জিতলেন কৃষ্ণ নগর। হংকংয়ের চু মান কাইকে হারিয়ে সোনা জিতলেন তিনি। খেলার ফল ২১-১৭, ১৬-২১, ২১-১৭।

একটি ম্যাচেও না হেরে সোনার পদক জয় কৃষ্ণর। দুই বছর বয়সে তাঁর পরিবার বুঝতে পারেন অন্য শিশুদের তুলনায় কৃষ্ণর গঠনে কিছু সমস্যা রয়েছে। তাঁর শরীরের বৃদ্ধি বয়সের তুলনায় বেশ কম। সেই প্রতিকূলতা নিয়েই লড়াই করছেন কৃষ্ণ। নজর কাড়ছেন বিশ্ব মঞ্চে।

রাজস্থানের এই শাটলার তাঁর বিভাগে বিশ্বের দুই নম্বর তারকা। স্কুলে তাঁর বন্ধুদের সঙ্গে কোনও খেলায় যোগ দিতে পারতেন না কৃষ্ণ। ধীরে ধীরে উপলব্ধি করেন তাঁর দৌড়ের গতি অন্যদের থেকে বেশি। সেই দিকেই মন দিয়েছিলেন তিনি।

কৃষ্ণ ব্যাডমিন্টন খেলা শুরু করেন ছ’বছর আগে। সেই সময় কাটানোর জন্যই ব্যাডমিন্টন খেলতেন তিনি। ২০১৭ সাল থেকে এই খেলার দিকে বিশেষ ভাবে নজর দিতে শুরু করেন কৃষ্ণ। পরের বছরেই সুযোগ পেয়ে যান ভারতের প্যারা ব্যাডমিন্টন দলে।

কোর্টের মধ্যে কৃষ্ণর গতি এবং লাফানোর ক্ষমতা বাড়তি সুবিধা দেয় তাঁকে। এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘আমি স্বাভাবিক ভাবে বেড়ে উঠছিলাম না। ব্যাডমিন্টন আমাকে সুযোগ দিয়েছে নিজের জন্য এবং পরিবারের জন্য কিছু করে দেখানোর। নিজের ক্ষমতা যাচাই করতে পারি আমি এখানে। খুব উঁচুতে লাফাতে পারি, দৌড়তে পারি।’’

TwitterFacebookWhatsAppEmailShare

#badminton, #tokyo paralympics 2020

আরো দেখুন